ডেঙ্গু প্রতিরোধে রাজধানীর স্কুলগুলোতে সচেতনতা কার্যক্রম চলছে

আমাদের নতুন সময় : 11/08/2019

আরিফা রাখি : লেক সার্কাম উচ্চ বিদ্যালয়ের ৫ম শ্রেণির ছাত্র মাহিনুর ইসলাম ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছে। আক্রান্ত হয়েছে তিনজন শিক্ষার্থী। এরপর থেকেই বদলে গেছে স্কুল শিক্ষকদের চিন্তাভাবনা। তারা কিভাবে শিক্ষার্থীদের ডেঙ্গু থেকে দূরে রাখা যায় তা নিয়ে কাজ করছেন। শুধু লেক সার্কাস নয়, রাজধানীর ভিকারুন্নেসা নুন স্কুল অ্যান্ড কলেজ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল, নিউ মডেল স্কুল অ্যান্ড কলেজ এবং অপরাজিতা শিক্ষাঙ্গন স্কুলের পক্ষ থেকে শিক্ষার্থীদের ডেঙ্গু প্রতিরোধে সচেতন করছে।
ডেঙ্গু প্রতিরোধে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের পরিপত্র অনুযায়ী ডেঙ্গু পরিস্থিতি নিয়ন্ত্রণের অংশ হিসেবে ঈদের দিন ও এর পরদিন (১২ ও ১৩ আগস্ট) ছাড়া ছুটির বাকি দিনগুলোতে শিক্ষা প্রতিষ্ঠান খোলা রেখে একজন শিক্ষকের নেতৃত্বে কর্মচারী, স্কাউটস, বিএনসিসি ও শিক্ষার্থীদের সমন্বয়ে ৬ থেকে ১০ জনের টিম গঠন করতে হবে। এই টিম স্বচ্ছ পানি জমার সম্ভাবনা আছে, এমন সব জায়গা চিহ্নিত করে একদিন পর পর পরিষ্কার করবে। প্রয়োজনে লার্ভিসাইড স্প্রে করবে। রোস্টার ডিউটির মাধ্যমে প্রতিষ্ঠানে শিক্ষক-কর্মচারীদের উপস্থিতি নিশ্চিত করতে হবে।
পান্থপথে অবস্থিত লেক সার্কাস উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তফা কামাল জানান, স্কুলের শ্রেণিকক্ষসহ আশেপাশের জায়গাগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখছেন এবং স্প্রে করছেন। এছাড়াও গত ২৮ তারিখ ওয়ার্ড কাউন্সিলর, শিক্ষক, শিক্ষার্থীদের নিয়ে এলাকাবাসীদের সচেতন করার জন্য একটি শোভাযাত্রাও করেন তারা। বাড়ি বাড়ি যেয়ে ডেঙ্গু সংক্রান্ত সচেতনতামূলক পরামর্শও দেন।
এছাড়াও তিনি জানান, ঈদের ছুটি শুরু হয়ে গেছে। আমরা স্টাফদের ঈদের ছুটি বাতিল করেছি। তারা স্কুল পরিষ্কার পরিচ্ছন্ন করছে।
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুল কর্তৃপক্ষ জানায়, তারা ডেঙ্গু প্রতিরোধে উদ্যোগ গ্রহণ করেছে। ঈদের ছুটিতে তারা স্টাফদের মধ্যে রোস্টার করে স্কুলের পরিষ্কার পরিচ্ছন্নতা সহ কখন, কোথায়, কি করতে হবে তা ভাগ করে দিয়েছে।
ভিকারুন্নেসা নুন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ পারভীন আক্তার বলেন, গত বৃহস্পতিবার বিøচিং পাউডার ছিটানো হয়েছে। ক্লাস শুরুর আগে স্প্রে করে শিক্ষার্থী ক্লাসে পাঠানো হয়েছে। সকাল-বিকাল স্কুলে মশার স্প্রে করা হয়। স্টুডেন্টরা নিয়মিত ক্লাসে আসে। তাদেরকে ডেঙ্গুর ব্যাপারে সচেতন করতে সেমিনারের আয়োজন করা হয়েছে। সম্পাদনা : রেজাউল আহসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]