পবিত্র হজের মূলপর্ব সম্পন্ন ,‘লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত আরাফাত ময়দান

আমাদের নতুন সময় : 11/08/2019

লিহান লিমা : গতকাল শনিবার অনুষ্ঠিত হয়েছে মুসলিমদের সর্ববৃহৎ ধর্মীয় জামায়াত ও ফরজ ইবাদত পবিত্র হজ্বের মূল আনুষ্ঠানিকতা। শুক্রবার থেকে মুসলিমরা কাবা শরীফ তাওয়াফের মধ্য দিয়ে হজ্বের ৫ দিনের ইবাদাত শুরু করেন। আরব নিউজ, গালফ নিউজএ
শনিবার ‘লাব্বাইকা আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত হয় আরাফাত ময়দান। সেখানে জোহর এবং আসরের নামাজ আদায় করেন হাজীরা। আরাফাতে একদিন কাটানোর পর তারা মুজদালিফাতে মাগরিব ও এশার নামাজ আদায় করবেন। মুজদালিফায় খোলা আকাশের নিচে পুরো রাত কাটাবেন। ১০ জিলহজ্ব ফজরের নামাজ পড়ে মিনার উদ্দেশ্যে রওনা দেবেন। সেখানে শয়তানের প্রতিকৃতিতে পাথর নিক্ষেপের পর পশু কোরবানি দেবেন তারা। এরপর চুল ছেঁটে এবং তাওয়াফ করার পর আহরাম পরিবর্তন করে হজ্বের আনুষ্ঠানিকতা সম্পন্ন করবেন।
এর আগে শনিবার ফজরের নামাজের পূর্বে কাবায় নতুন গিলাফ পরানো হয়। নতুন গিলাফে ব্যয় হয়েছে ৭০ লাখ সৌদি রিয়েল। রেশমি কাপড়ের গিলাফটি তৈরিতে ব্যবহার করা হয়েছে ৬ হাজার ১৭ কিলোগ্রাম পিউর সিল্ক, ১২০ কিলোগ্রাম সোনা ও ১’শ কিলোগ্রাম রুপা দিয়ে। কালো কাপড়ের ওপর কোরআনের আয়াত শিল্পীরা নিখুঁতভাবে ফুটিয়ে তোলেন। প্রতিবছর ৯ই জিলহজ্ব এই গিলাফ পরিবর্তন করা হয়।
এ বছর ২০ লাখের বেশি মুসলিম হজ্বে অংশ নিয়েছেন। হাজীদের জন্য জরুরি সেবায় ১ হাজার ৬০০ স্বেচ্ছাসেবক রয়েছেন। এসব স্বেচ্ছাসেবক মসজিদে হারাম, মিনা, আরাফাত ময়দান ও মুজদালেফা ও মদিনায় সেবা প্রদান করবে।
সৌদি বাদশার মেহমান হিসেবে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ এর মসজিদে হামলার ঘটনায় প্রাণে বেঁচে যাওয়া ২০০জন এবং নিহত ৫১জনের পরিবারের সদস্যরা হজ্ব পালন করছেন। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]