• প্রচ্ছদ » » হায় রে হায় দুর্ভাগা বঙ্গবন্ধু!


হায় রে হায় দুর্ভাগা বঙ্গবন্ধু!

আমাদের নতুন সময় : 11/08/2019

সাইফুল্লাহ মাহমুদ দুলাল : সম্প্রতি বাটি চালান দেয়ার মতো চেষ্টা করে অবশেষে আল মাহমুদের ‘নিশিকাব্য’ কবিতাটি পেলাম। তিনজন আমাকে এই কবিতা পাঠিয়েছেন। তাদের আন্তরিক ধন্যবাদ। এই কবিতাটির খোঁজের জন্য ঢাকা, কলকাতা, লন্ডনে, নিউ ইয়র্কে এবং টরন্টোতে অভিযান চালানোর সময় বেশ কজন সম্পাদক, সাংবাদিক, গবেষক, কবিবন্ধু আল মাহমুদের কাব্যসমগ্রতে (এবং পিডিএফ ফাইলেও) তছনছ করে পাননি! একজন তো পাঠালেন গুণ দা’র ‘নিশিকাব্য’ গ্রন্থের প্রচ্ছদ এবং তথ্য। পরে জানা গেলো এবং বিস্ময়কর ব্যাপার আল মাহমুদ তার কোনো গ্রন্থে, এমনকি কাব্যসমগ্রেও ‘নিশিকাব্য’ কবিতাটি রাখেননি! অথচ তিনি আমাকে বলেছিলেন, ‘তাকে (বঙ্গবন্ধু) অর্থাৎ ঐতিহাসিক ৭ মার্চ নিয়ে লেখা ‘নিশিকাব্য’ নামে আমার অসাধারণ কবিতা আছে। যা গুণের একশ কবিতার চেয়েও ভারি!’ (এখন আমার মনে হচ্ছে… বেবী মওদুদ সম্পাদিত ‘বাঙালির শুদ্ধ নাম শেখ মুজিবুর রাহমান’ সংকলনের জন্যই কবিতাটি আমাকে লিখে দিয়েছিলেন) এ বিষয়ে আরও কনফার্ম হলাম বিডিআর্টসের ৭ ডিসেম্বর, ২০১৭ তারিখে নির্মলেন্দু গুণের সাক্ষাৎকার পড়ে। পড়–ন সেই সাক্ষাৎকারÑ
রাজু আলাউদ্দিন : গুণদা, একটা ব্যাপার নিয়ে আলাপ করা দরকার আপনার সঙ্গে। যেহেতু বঙ্গবন্ধুকে নিয়ে কবি আল মাহমুদের কবিতা আছে, ফলে ঐতিহাসিকভাবে আপনার ওই বক্তব্যটা একটু দুর্বল হয়ে পড়বে। সেটা নিয়ে আমার মনে হয় আপনার একটু ইয়ে করা উচিত।
নির্মলেন্দু গুণ : ওটা কোথায় আছে, কবে প্রকাশিত হয়েছে এটা জানা দরকার। রাজু আলাউদ্দিন : আমি একটা তথ্য পেয়েছি। তথ্যটা হলো বেবী মওদুদ আপা, তিনি একটা বই করেছিলেন, ‘বাঙালির শুদ্ধ নাম শেখ মুজিবুর রহমান’, ওখানে বঙ্গবন্ধুকে নিবেদিত যে কবিতাগুলো ছিলো সেখানে আল মাহমুদের ‘নিশিডাক’ কবিতাটা আছে।
নির্মলেন্দু গুণ : এটা কোনো গ্রন্থে যায় নাই? রাজু আলাউদ্দিন : আমার হাতে যেহেতু আল মাহমুদের বইগুলো নেই, এ জন্য আমি নিশ্চিত হতে পারছি না। হয়তো বইয়ে নেই। নির্মলেন্দু গুণ : তাকে জিজ্ঞেস করলেই তো তিনি বলতে পারবেন। রাজু আলাউদ্দিন : তিনি তো এখন আর ফোনে কথা বলতে পারেন না… এ রকম অবস্থা আর কি। তো যাই হোক, ওটা দেখেই জানতে হবে। যদি লিখে থাকেন তো ভালো। খারাপ না। আর কবিতাটাও তো বেশ ভালো। ভালো কবিতা। ওটাকে কবিতা করে তুলতে পেরেছেন। ¯েøাগানে পরিণত হয়নি। অনেকে তো শুধু প্রোপাগাÐা করে ফেলে। কবিতার শিল্প রূপটা থাকে না। তো সেটা দেখলাম যে তার এই কবিতাটায় আছে। এটা ভালো। খারাপ নয়।নির্মলেন্দু গুণ : এই কবিতাটা আমার দেখা দরকার। তাহলে আমি বলতে পারবো যে আমি দুঃখিত, আল মাহমুদ সম্পর্কে যে মন্তব্যটা করছিলাম ওটা ঠিক নয়। তার কবিতা পাওয়া গেছে। গ্রন্থভুক্ত হয়েছে কিনা জানি না। কিন্তু এই সংকলনের মধ্যে পাওয়া গেছে। তাছাড়া এই ব্যাপারটা তার দৃষ্টিগোচর করা গেলে সে বলতে পারবে। নয়তো এটা খুঁজে পাওয়া কঠিন। আচ্ছা, আল মাহমুদের কি রচনা সমগ্র বের হয়েছে? রাজু আলাউদ্দিন : হ্যাঁ রচনা সমগ্র বের হয়েছে। রচনা সমগ্র বা কাব্য সমগ্র এ রকম নামে বের হয়েছে।
নির্মলেন্দু গুণ : কাব্য সমগ্র গদ্য সমগ্র তো আমারও বের হয়েছে। রচনা সমগ্র বা রচনাবলী বের হইছে কিনা?রাজু আলাউদ্দিন: রচনাবলী আমি ঠিক নিশ্চিত নই এই মুহূর্তে গুণদা, বেরিয়েছে কিনা। তবে জানা যাবে। মজার ব্যাপার, কেঁচো খুঁড়তে গিয়ে সাপের সন্ধান! বঙ্গবন্ধুকে নিয়ে লেখা আল মাহমুদ তার ‘নিশিকাব্য’কে অসাধারণ কবিতা বলার পরও কোনো কাব্যগ্রন্থে সাথ দেননি। আবার বিপরীত চিত্র পাই রফিক আজাদের ক্ষেত্রে। রফিক ভাই তার ভাত দে হারামজাদা’ কবিতাটিকে রাগ-ক্ষোভের কবিতা বলে বাতিল করে দিয়েও নির্বাচিত কবিতায় স্থান দিয়েছে এবং কবিতাটি বিভিন্ন স্থানে পাঠও করতেন। ফেসবুক থেকে




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]