• প্রচ্ছদ » প্রথম পাতা » আহমদ আল কবির বললেন, খেলাপি ও মৌসুমীঋণ নেয়ার সংস্কৃতি বদলাতে চামড়া ব্যবসায়ীদের ঋণ দেয়া হয়নি


আহমদ আল কবির বললেন, খেলাপি ও মৌসুমীঋণ নেয়ার সংস্কৃতি বদলাতে চামড়া ব্যবসায়ীদের ঋণ দেয়া হয়নি

আমাদের নতুন সময় : 15/08/2019

আমিরুল ইসলাম : রূপালী ব্যাংকের সাবেক চেয়ারম্যান আহমেদ আল কবির বলেছেন, চামড়া খাতকে সত্যিকারে সংগঠিত করতে হলে দীর্ঘদীন ধরে গড়ে ওঠা খেলাপি ঋণ সংস্কৃতি ও মৌসুমের সময় ও উৎসবের সময় ঋণ নেয়ার সংস্কৃতি থেকে বের করে নিয়ে আসতে হবে।

তিনি বলেন, চামড়া শিল্পের আন্তর্জাতিক বাজার অনেক বড়। আমরা খুব ছোট্ট একটা অংশ। এতোবড় বাজারে আমাদের অবদান খুব কম। অন্যদিকে চামড়া শিল্পের ব্যবসায়ীদের মধ্যে বেশিরভাগই ডিফল্ট লোনে একেবারে অভ্যস্ত হয়ে গেছে। দীর্ঘদিন থেকে যখনই চামড়ার মৌসুম আসে তখনই তারা ব্যাংক থেকে ঋণ চায়। আগেও এই সিস্টেমটাকে অনেকবার বন্ধ করার চেষ্টা করা হয়েছিলো। এই সংস্কৃতি থেকে আমাদের বের হওয়ার প্রয়োজন আছে। বের হওয়ার জন্যই এবার ঋণ দেয়া থেকে বিরত থাকা হয়েছে। এর ফলে এবার চামড়া খাতে সার্বিকভাবে কিছুটা ক্ষতি হয়েছে। কিন্তু এই খারাপ সংস্কৃতি থেকে চামড়া ব্যবসায়ীদের বের করতে হবে। চামড়া শিল্পের কয়েকজন ব্যবসায়ী ব্যতীত বাকি সবাই এই সংস্কৃতিতে পড়ে গেছে। এটা থেকে বের করার জন্য এই উদ্যোগটা ভালো। চামড়া শুধু কেনাবেচার মধ্যে সীমাবদ্ধ না রেখে প্রসেসিং ও ফিনিস্ড প্রোডাক্টের দিকে আমাদের এগোতে হবে। ভিয়েতনাম আমাদের থেকে ছোট বাজার, কিন্তু তারা আমাদের থেকে দশগুণ বেশি এক্সপোর্ট করে চামড়া খাত থেকে। ব্যবসায়ীরা অনেকেই পূর্বের ঋণ শোধ করে না। তারা নতুন করে ঋণ নিচ্ছে আর তাদের খেলাপি ঋণের পরিমাণ বাড়ছে। চামড়া ব্যবসায়ীদের এমন একটি খারাপ সংস্কৃতি তৈরি হয়েছে যে প্রতিবারই তাদের বেইল আউট করতে হয়।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]