লালবাগে প্লাস্টিক কারখানায় অগ্নিকা-ের ঘটনায় তদন্ত কমিটি গঠন

আমাদের নতুন সময় : 16/08/2019

দাহ্য পদার্থ থাকায় আগুনের তীব্রতা বেশি ছিল
সুজন কৈরী : পুরান ঢাকার লালবাগের পোস্তা এলাকায় অগ্নিকা-ের কারণের বিষয়ে এখনো নিশ্চিত হয়নি ফায়ার সার্ভিস। তবে কারখানা মালিকরা বলছেন, বৈদ্যুতিক ট্রান্সফর্মার থেকেই আগুনের সূত্রপাত। অন্যদিকে স্থানীয় বাসিন্দা ও বিদ্যুৎ অফিসের কর্মকর্তারা বলছেন, আগুনের সূত্রপাত প্লাস্টিকের কারখানা থেকেই। দাহ্য পদার্থ থাকায় আগুন দ্রুত ছড়িয়ে পড়ে ও এর তীব্রতাও বেশি ছিল।
আগুনের ঘটনা তদন্তে তিন সদস্যের কমিটি গঠন করেছে ফায়ার সার্ভিস। ফায়ার সার্ভিসের উপ-পরিচালক (অপারেশন) দীলিপ কুমার ঘোষকে কমিটির প্রধান করা হয়েছে। সহকারী পরিচালক (এডি) আব্দুল হালিম এবং উপ-সহকারী পরিচালক (ডিএডি) নিউটন দাসকে কমিটির সদস্য করা হয়েছে। পাঁচ কার্যদিবসের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।
গত বুধবার রাতে পোস্তার একটি প্লাস্টিকের কারখানায় অগ্নিকা-ের ঘটনা ঘটে। ফায়ার সার্ভিসের ১৬টি ইউনিটের ৮০ জন কর্মী কাজ করে প্রায় আড়াই ঘণ্টা চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।
আগুনে পুড়ে গেছে পোস্তার তিনটি কারখানা। এরমধ্যে রয়েছে জুতা, প্লাস্টিকের খেলনা তৈরি এবং টেস্টটিউব তৈরির কারখানা রয়েছে। আগুনে সম্পূর্ণ কারখানার সব মালামাল ও মেশিন পুড়ে গেলেও ঈদের ছুটিতে শ্রমিকরা কারখানায় না থাকায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।
ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক (এডি) আব্দুল হালিম বলেন, ঘটনাস্থল পরিদর্শন না করে আগুনের সঠিক কারণ বলা যাবে না। আগামী শনিবার বা রোববার ঘটনাস্থল পরিদর্শনে যাবে তদন্ত কমিটির সদস্যরা। ঘটনাস্থলসহ আশপাশ পর্যবেক্ষন ও স্থানীয়দের সঙ্গে কথা বলা হবে। সেইসঙ্গে কারখানাগুলোর কোনো গাফিলতি ছিল কিনা তাও দেখা হবে। সম্পাদনা : ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]