• প্রচ্ছদ » » কবি শামসুর রাহমান : আধুনিকতার প্রথপ্রদর্শক


কবি শামসুর রাহমান : আধুনিকতার প্রথপ্রদর্শক

আমাদের নতুন সময় : 17/08/2019

অসীম সাহা : কবি শামসুর রাহমান আধুনিক বাংলা কবিতার দিকনির্দেশক কাঁটার মতো আমাদের পথপ্রদর্শক। আধুনিক বাংলা কবিতার সূত্রপাত যে সময়ে, সে-সময়ে কোলকাতাকেন্দ্রিক কবিতার যে একটি বাতাবরণ সৃষ্টি হয়েছিলো, তা থেকে বেরিয়ে আসার কাজটি সহজ ছিলো না। তার ওপর চল্লিশের দশকে এসে কোলকাতায় বসবাসকারী মুসলিম কবিদের অনুকরণে
পূর্ব-পাকিস্তানে বসবাসরত বাঙালি মুসলমানের স্বতন্ত্র সাধনায় কবিতার যে ভিন্নতর একটি কণ্ঠস্বর প্রতিষ্ঠার প্রয়াস দৃষ্টিগ্রাহ্য হয়ে উঠেছিলো, তা থেকে বেরিয়ে এসে আধুুনিক বাংলা কবিতাকে মুক্তিদানের প্রয়াসে শামসুর রাহমান যে কবিতা রচনার সূত্রপাত করেছিলেন, তা ছিলো বলতে গেলে ত্রিশের কবিতার ধারায় আর একটি নতুন কণ্ঠস্বর। আধুনিক কবিতায় বুদ্ধদেব বসু, সুধীন্দ্রনাথ দত্ত, জীবনানন্দ দাশ, বিষ্ণু দে ও অমিয় চক্রবর্তী প্রমুখ কবি কবিতার শরীরে কাব্যিক গীতলতার বাইরে যে ঋজু একটি কাঠামো তৈরি করতে সক্ষম হয়েছিলেন, শামসুর রাহমান তাতে ঢাকাকেন্দ্রিক নাগরিকতার সন্নিবেশ ঘটিয়ে বাংলাদেশের কবিতাকে সে-রকমই একটি অবয়বদানে সক্ষম হয়েছিলেন। সে-হিসেবে শামসুুর রাহমানকে বাংলা কবিতায় মুসলিম কবিদের আধুনিকতার অগ্রদূত হিসেবে বিবেচনা করা যেতেই পারে।

পরবর্তী সময়ে পূর্ব-পাকিস্তানে ’৫২-এর ভাষা আন্দোলন থেকে শুরু করে ’৬৬-এর ৬ দফা, ’৬৯-এর গণআন্দোলন,
’৭০-এর অসহযোগ আন্দোলন এবং ’৭১-এর মুক্তিযুদ্ধের প্রতিটি ক্ষেত্রে শামসুর রাহমানের প্রগতিশীল ও ধর্মনিরপেক্ষ দৃষ্টিভঙ্গি তাঁর কবিতাকে সম্পূর্ণ নতুন ধারায় বেগবান করে তোলে। শামসুর রাহমান হয়ে ওঠেন বাংলাদেশের কবিতার এক অনিবার্য পুরুষ ও নাম। এমনকি পরবর্তীকালে সামরিক স্বৈরাচার ও একনায়কতান্ত্রিক শাসকের বিরুদ্ধে তাঁর কলম তলোয়ারের মতো ধারালো ও তির্যক হয়ে ওঠে। তাঁর গ্রন্থ ‘আদিগন্ত নগ্ন পদধ্বনি’, ‘উদ্ভট উঠের পিঠে চলেছে স্বদেশ’ এবং শহিদ নূর হোসেনের ওপর লেখা ‘বুক তার বাংলাদেশের হৃদয়’ প্রভৃতি কাব্যগ্রন্থ ও কবিতা তৎকালীন আন্দোলনসমূহকে বেগবান করে তোলে। শামসুর রাহমান হয়ে ওঠেন গণমানুষের কবি। আর কবি হিসেবে শামসুর রাহমানের সার্থকতা সম্ভবত এখানেই।
লেখক : সংযুক্ত সম্পাদক দৈনিক আমাদের নতুন সময়




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]