বঙ্গবন্ধুর রাজনৈতিক কানেকশনটা ছিলো মানুষের সঙ্গে, ক্ষমতার সঙ্গে নয়

আমাদের নতুন সময় : 17/08/2019

ফারহানা আজিম শিউলী : একটি দেশকে বুঝতে হলে এর রিভার ডাইনামিক্স ও সয়েল ফর্মেশন বুঝতে হয়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বোঝার জন্যও তা দরকার। কারণ, শেখ মুজিব ছিলেন এমন একজন মানুষ, যিনি বাংলাদেশের মাটি থেকে উঠে এসেছেন। বাঙালি জাতিকে উনি যেভাবে বুঝতেন, এইরকম করে এর আগে কেউ বুঝতে পারেনি। তিনি বাংলার মানুষের সাথে অরগ্যানিক্যালি কানেক্টেড ছিলেন। তাঁর রাজনৈতিক কানেকশনটা ছিল মানুষের সঙ্গে, ক্ষমতার সঙ্গে নয়। “গঁলরন’ংং ৎড়ষব রহ নৎরহমরহম ধনড়ঁঃ ঃযব রহফবঢ়বহফবহপব ড়ভ ইধহমষধফবংয ধিং ধ মৎবধঃ ধপপড়সঢ়ষরংযসবহঃ. ঞযরং ধষড়হব মঁধৎধহঃববং যরস ধ ঢ়ষধপব রহ যরংঃড়ৎু.”

এই লাইনগুলো, পাকিস্তান ফরেন সার্ভিসের বাঙালি অফিসার সাইয়্যিদ আনোয়ারুল করিমের, দশ বছর গবেষণা করে লেখা, বঙ্গবন্ধুর জীবনী “ঝযবরশয গঁলরন : ঞৎরঁসঢ়য ধহফ ঞৎধমবফু” বইটির একদম শুরু আর শেষ থেকে নেওয়া। বইটি ২০০৫ সালে ইউপিএল থেকে প্রকাশিত হয়।

বঙ্গবন্ধুর সাফল্য, ব্যর্থতা, প্র্যাগমেটিক সিদ্ধান্ত, ভুল সিদ্ধান্ত সবকিছু মিলিয়ে বইটিতে প্রচলিত মিথ থেকে বেরিয়ে বঙ্গবন্ধুকে উপস্থাপনের নির্মোহ প্রয়াস দেখা যায়। আর এই কারণেই বইটি একটি অথেনটিক মেমোয়ার হিসেবে বিবেচিত।

(টরন্টোভিত্তিক শিল্প-সাহিত্য চর্চার প্ল্যাটফর্ম পাঠশালা’র গত বছরের ১৫ই আগস্টের ৭ম আসরটি নিবেদিত ছিলো বঙ্গবন্ধুর প্রয়াণ দিবসকে ঘিরে। সাইয়্যিদ আনোয়ারুল করিমের লেখা “ঝযবরশয গঁলরন: ঞৎরঁসঢ়য ধহফ ঞৎধমবফু” বইটি নিয়ে সেই আসরে আলোচনা করেন কাজী জহির উদ্দিন। ইভেন্টের লিঙ্কটি কমেন্টবক্সে শেয়ার করছি।) -ফেসবুক থেকে

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]