• প্রচ্ছদ » আমাদের খেলা » রুথ স্ট্রাউসের স্মরণে লর্ডস টেস্টে লাল রঙের ক্যাপ পরলো অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড


রুথ স্ট্রাউসের স্মরণে লর্ডস টেস্টে লাল রঙের ক্যাপ পরলো অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড

আমাদের নতুন সময় : 17/08/2019

আক্তারুজ্জামান : ঐতিহ্যবাহী অ্যাশেজের উত্তাপ ছাপিয়ে লর্ডসের মাঠে হঠাৎ শোকের ছায়া নেমে এলো। মাঠের লড়াইয়ে অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজে ফেরার চেষ্টা ইংল্যান্ডের। অন্যদিকে এগিয়ে যাওয়ার ম্যাচ অস্ট্রেলিয়ার। কিন্তু বৃষ্টি বাগড়ায় একদিন পর শুরু হওয়া ম্যাচে হঠাৎই দেখা মিললো লাল রঙের ছড়াছড়ি। সচরাচর টেস্ট ক্রিকেটে যেটা হয় না। লর্ডস টেস্টে দু’দলের ক্রিকেটারদের ক্যাপ, নাম ও নম্বর লাল রঙের ছিলো। এমনকি মাঠে আসা দর্শকদেরও অনুরোধ করা হয়েছে যতটা সম্ভব লাল রঙের পোশাক পরে আসার জন্য। কিন্তু কেন এতো আয়োজন? ফুসফুস ক্যান্সার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে রুথ স্ট্রাউস ফাউন্ডেশন নামক দাতব্য প্রতিষ্ঠানের এই ভিন্নধর্মী আয়োজন। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যান্ড্র স্ট্রাউসের স্ত্রী রুথ স্ট্রাউস, যিনি ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন। তার স্মরণেই এই আয়োজন।

রুথ স্ট্রাউস ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সাবেক ইংলিশ অধিনায়ক অ্যান্ড্রু স্ট্রাউস। দীর্ঘদিন লড়াই করে ফুসফুস ক্যান্সারে আক্রান্ত স্ট্রাউস  রুথ মৃত্যুকে আলিঙ্গন করেন গতবছর। এরপরই এই সাবেক ইংলিশ অধিনায়ক স্ত্রীর প্রাণ কেড়ে নেওয়া ফুসফুস ক্যান্সার সচেতনতায় নামেন, প্রতিষ্ঠা করে রুথ স্ট্রাউস ফাউন্ডেশন। দাতব্য প্রতিষ্ঠানটির আর্থিক তহবিল সংগ্রহের পর রোগ সম্পর্কিত সচেতনতা বৃদ্ধি ও নিরাময়ের উপায় বের করতে গবেষণা কার্যক্রম পরিচালনা করা হয়। এ দিনটাকে রুথ ফাউন্ডেশন দিবস নামেও পালন করেন ইংলিশরা।

বৃহস্পতিবার ম্যাচ শুরুর আগে ফুসফুস ক্যান্সার সচেতনতায় এক মিনিট নিরবতাও পালন করা হয়েছিলো। লাল ক্যাপের সঙ্গে দু’দলের জার্সিতেই নাম-নম্বর ছিলো লাল রঙের। জার্সিতে ছিলো রুথ ফাউন্ডেশন দাতব্য প্রতিষ্ঠানটির নিজস্ব লোগোও। এমনকি লর্ডসের ঐতিহ্যবাহী ঘণ্টাও বাজানো হয়েছিলো লাল রঙের টি-শার্ট পরে। তাছাড়া ম্যাচের ধারাভাষ্যকার ও বিশ্লেষকও ছিলেন লাল পোশাক পরিহিত। যেখানে স্ট্রাউসের পাশে দাঁড়িয়েছিলেন শেন ওয়ার্ন ও ডেভিড লয়েড।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]