আগামী ৭ দিন খুবই চ্যালেঞ্জিং  জানালেন ডা. সানিয়া তহমিনা

আমাদের নতুন সময় : 18/08/2019

তাসকিনা ইয়াসমিন : ঈদের ছুটি শেষে সবাই ঢাকায় ফেরা শুরু করেছে। তাই ডেঙ্গু নিয়ন্ত্রণে আগামী ৭ দিন আমাদের জন্য খুবই চ্যালেঞ্জিং। গতকাল শনিবার  ডেঙ্গু পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরে আয়োজিত সংবাদ সম্মেলনে একথাগুলো বলেন রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক ডা. সানিয়া তহমিনা।

তিনি বলেন, এখন আবহাওয়া আমাদের অনুকূলে নেই। এই ঘনবসতিপূর্ণ বাংলাদেশে, বিশেষ করে ঢাকা শহর যেটা বিশ্বের সবচাইতে বেশি ঘনবসতিপূর্ণ শহরগুলোর মধ্যে একটি। আগামী ৭ দিনের মধ্যে আমরা যদি এডিস মশার দুর্গ ধ্বংস করতে না পারি এবং পরিবেশ যদি আমাদের অনুকূলে না থাকে তাহলে আমরা কিন্তু সমস্যায় পড়বো। তাও আমরা আশা করছি এই সময়ে আবহাওয়া আমাদের অনুকূলে থাকবে। এই সময়ে আমাদের সবার সর্বোচ্চ চেষ্টাও অব্যাহত থাকবে। আশা করছি সবাই মিলে যেভাবে চেষ্টা করে যাচ্ছে ও দিনরাত পরিশ্রম করছে তাতে এই পরিস্থিতির উন্নতি ঘটবে।

তিনি বলেন, ডেঙ্গু প্রতিরোধে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে সরকারের ৫টি মন্ত্রণালয় ও বিভাগ এবং আরও ৪টি সংস্থার সমন্বয়ে ই-ক্যাবের সহায়তায় ‘স্টপ ডেঙ্গু’ নামের একটি বিশেষায়িত মোবাইল অ্যাপ করা হয়েছে। এই অ্যাপের মাধ্যমে  যেকেউ সারাদেশের যেকোনো স্থানে মশার প্রজনন স্থান স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করতে পারবে, যা মশার প্রজনন স্থানের ম্যাপিং তৈরিতে সাহায্য করবে।’

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক ডা. আবুল কালাম আজাদ বলেন, আশা করছি খুব দ্রুতই এই পরিস্থিতির উন্নতি হবে।

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]