• প্রচ্ছদ » সর্বশেষ » নিরাপত্তা পরিষদের বৈঠক কাশ্মীরের  আত্মনিয়ন্ত্রণ অধিকারের প্রতিফলন, বললেন ইমরান


নিরাপত্তা পরিষদের বৈঠক কাশ্মীরের  আত্মনিয়ন্ত্রণ অধিকারের প্রতিফলন, বললেন ইমরান

আমাদের নতুন সময় : 18/08/2019

আসিফুজ্জামান পৃথিল : পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের বিশেষ মর্যদা সংক্রান্ত সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলোপ প্রসঙ্গে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রুদ্ধদ্বার বৈঠকের ব্যাপারে এই মন্তব্য করেছেন। তিনি বলেন, নিরাপত্তা পরিষদের অতীত রেজ্যুলেশনগুলোর বরখেলাপ হওয়ার কারণে এই বৈঠক জরুরী ছিলো। তিনি আরো বলেন, কাশ্মীরি জনসাধারণের আত্মনিয়ন্ত্রণের জন্মগত অধিকার রয়েছে। ডন।

টুইটারে ইমরান খান দাবি করেন, গত ৫ দশকে প্রথমবারের মতো কাশ্মীর ইস্যু নিরাপত্তা পরিষদে উঠেছে তার ঐকান্তিক চেষ্টায়। তিনি বলেন, ‘কাশ্মীরের আত্মনিয়ন্ত্রণের অধিকার নিয়ে নিরাপত্তা পরিষদের ১১টি আলাদা রেজ্যুলেশন আছে। এসবের প্রতিফলনই এই বৈঠক।’ তিনি আরো বলেন, নিরপত্তা পরিষদের দায়িত্ব হলো এসব রেজ্যুলেশনের বাস্তবায়নের মাধ্যমে কাশ্মীরিরা যেনো আত্মনিয়ন্ত্রণের অধিকার ফিরে পায়। কাশ্মীর ভারতের অভ্যন্তরীন বিষয়, দেশটির এই দাবির পরেও শুক্রবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্যরা এই রুদ্ধদ্বার বৈঠকের আয়োজন করে।

এই বৈঠকের পর জাতিসংঘে পাকিস্তানের স্থায়ী প্রতিনিধি মালিহা লোদী বলেছেন, এই বৈঠকের মাধ্যমে কাশ্মীর বিশে^র প্রভাবশালীতম প্যানেলের দৃষ্টিগোচরে এসেছে। তিনি বলেন, ভারতীয় সেনারা কাশ্মীর অবরুদ্ধ করে রেখেছে, তার প্রমাণ এই বৈঠক। তিনি বলেন, ‘আজ বিশে^র সবচেয়ে প্রভাবশালী কূটনৈতিক প্যানেলের কক্ষে কাশ্মীরি জনসাধারণের কণ্ঠস্বর প্রতিধ্বনীত হয়েছে। সারা বিশ^ দখলকৃত দেশটির কথা বলছে। এটি এখন একটি আন্তর্জাতিক বিষয়।’ সম্পাদনা : ইকবাল খান

 

 

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]