হংকং সীমান্তে চীনের সেনা সমাবেশ

আমাদের নতুন সময় : 18/08/2019

আসিফুজ্জামান পৃথিল : হংকং সংলগ্ন মেইনল্যান্ড শহর শেনজেনে সেনা সমাবেশ ঘটাতে শুরু করেছে চীন। একটি স্টেডিয়ামে লাল পতাকা উড়িয়ে অনেক সামরিক ট্রাক ঢুকতে দেখেছেন বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদক। পরবর্তীতে তাঁদের কুচকাওয়াচ ও ড্রিল করতেও দেখা গেছে। এএফপি, সিএনবিসি।

বিশ্লেষকরা বলছেন, হংকং-এ চলমান বিক্ষোভ দূর করতে সামরিক অভিযান শুরুর প্রাথমিক পদক্ষেপ হিসেবে এই সমাবেশ করেছে চীন। তবে চীন এই বিষয়ে কোনো আনুষ্ঠানিক বক্তব্য দেয়নি। তবে এক স্থানীয় প্রতিবেদকের বরাতে সিএনবিসি বলছে, স্টেডিয়ামে একজন ৩ তারকা জেনারেলের কমান্ড কার দেখা গেছে। তবে কোনো ভারী অস্ত্র বা কামান চোখে পরেনি। স্টেডিয়ামে রয়েছে শহরে অভিযান চালানোর উপযোগী হালকা ও মাঝারি অস্ত্র। এছাড়াও এক স্থানীয় জেলে জানিয়েছেন, সাগরে তিনি কয়েকটি মিলিটারি ল্যান্ডিং ক্রাফটও দেখেছেন। এসব কিছুকেই হংকং-এ চুড়ান্ত সামরিক অভিযানের প্রস্তুতি হিসেবে দেখা হচ্ছে।

ঐ স্টেডিয়ামটি হংকং থেকে সাত কিলোমিটার দূরে। চীনের রাষ্ট্রীয় দৈনিক, গ্লোবাল টাইমসের প্রধান সম্পাদক এক কলামে বলেছেন, ‘তারা যদি খাদের কিনারা থেকেও ফিরতে না চায় এবং পরিস্থিতিকে আরও জটিল করে তোলে, তা হলে হংকংয়ে যে কোনও মুহূর্তে রাষ্ট্র হস্তক্ষেপ করবে।’ ১৯৯৭ সালে যুক্তরাজ্যেরর কাছ থেকে হংকং হস্তান্তরের পর চীনা সেনাবাহিনী কখনো হস্তক্ষেপ করেনি । কিন্তু বিক্ষোভ নিয়ন্ত্রণে হংকং সরকারের ডাক পেলে তারা সেটা করতেই পারে বলে মনে করছেন বিশ্লেষকরা। এছাড়াও তারা বলছেন চীন দ্বীপটিতে দ্বৈত শাসন অবলোপনের পরিকল্পনাও করতে পারে। সম্পাদনা : ইকবাল খান

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]