• প্রচ্ছদ » সর্বশেষ » ২৪ ঘণ্টায় আক্রান্ত ১৪৬০, মশার কামড় থেকে নিজেকে রক্ষাই হচ্ছে ডেঙ্গু থেকে বাঁচার একমাত্র উপায়


২৪ ঘণ্টায় আক্রান্ত ১৪৬০, মশার কামড় থেকে নিজেকে রক্ষাই হচ্ছে ডেঙ্গু থেকে বাঁচার একমাত্র উপায়

আমাদের নতুন সময় : 18/08/2019

তাসকিনা ইয়াসমিন  : স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ্ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার জানান, এ পর্যন্ত হাসপাতাল থেকে ডেঙ্গু রোগের চিকিৎসা নেয়ার পর ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরেছেন ৪৩ হাজার ৫শ ৮০ জন রোগী, যা মোট রোগীর ৮৫ ভাগ। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ৭ হাজার ৮শ ৫৬ জন। ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত ভর্তিরোগীর সংখ্যা ৪ হাজার ৪৩ জন।

তিনি জানান, অন্যান্য বিভাগে মোট  ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ৩ হাজার  ৮শ ১৩ জন। গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরে ডেঙ্গুরোগে আক্রান্ত হয়েছেন ৬শ ২১ জন। গত ২৪ ঘণ্টায় বিভাগ সমূহে আক্রান্ত হয়েছেন ৮শ ৩৯ জন। এসময় আগের দিনের তুলনায় ১৫ ভাগ কম রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) ডেঙ্গুতে ৭০টি সম্ভাব্য মৃত্যু পর্যালোচনা করে অদ্যাবধি মৃত্যুর সংখ্যা ৪০ জন বলে  নিশ্চিত করেছে।

অধিদপ্তরের তথ্যে দেখা যায়, গত ১১ আগস্ট ২৩৩৫ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। ১২ আগস্ট অর্থাৎ ঈদের দিন ২০৯৭ জন, ১৩ আগস্ট ১২০১ জন, ১৪ আগস্ট ১৫৫৮ জন, ১৫ আগস্ট ১৯৩৩ জন, ১৬ আগস্ট ১৫৭৫ জন ও ১৭ আগস্ট ১৪৬০ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছে। জুলাই মাসে ১৬ হাজার ২শ ৫৩ জন এবং শুধু আগস্ট মাসের এই কয়দিনে ৩৩ হাজার ১৫ জন রোগী ভর্তি হয়েছে।

রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) প্রিন্সিপাল সায়েন্টিফিক অফিসার ড. এ এস এম আলমগীর বলেন, পৃথিবীতে এখন পর্যন্ত এমন কোন খাবার আবিস্কার হয়নি যা খেয়ে ডেঙ্গু প্রতিরোধ করা সম্ভব। ফেসবুকে মাঝে মাঝে দেখা যায়, এই ধরনের খাবার খেলে ডেঙ্গু হবে না। এই তথ্যগুলো আসলে সঠিক নয়। আসলে মশার কামড় থেকে নিজেকে রক্ষাই হচ্ছে ডেঙ্গু থেকে বাঁচার একমাত্র উপায়। নিজের বাসা, কর্মক্ষেত্রসহ সব স্থানকে মশামুক্ত করতে পারলেই ডেঙ্গু থেকে রক্ষা পাওয়া সম্ভব হবে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্র জানায়, আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত ডেঙ্গু মশার প্রজনন মৌসুম থাকবে। তাই এই পুরো সময়টাই সতর্ক থাকতে হবে। এক্ষেত্রে মশা নিধনই ডেঙ্গু প্রতিরোধে কার্যকর ভূমিকা রাখবে। সম্পাদনা : রেজাউল আহসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]