• প্রচ্ছদ » শেষ পাতা » কানাডার ‘ইউনিভার্সিটি অব ক্যালগেরিতে ৩ মিনিটের গবেষণা কার্যক্রম উপস্থাপন করলো বাংলাদেশি শিক্ষার্থীরা


কানাডার ‘ইউনিভার্সিটি অব ক্যালগেরিতে ৩ মিনিটের গবেষণা কার্যক্রম উপস্থাপন করলো বাংলাদেশি শিক্ষার্থীরা

আমাদের নতুন সময় : 19/08/2019

আরিফা রাখি : সারা বিশ্বে ‘থ্রি-মিনিট থিসিস’ একটি সাম্প্রতিক ধারণা যেখানে গবেষকরা বহু বছর ধরে যে জটিল গবেষণাকর্ম পরিচালনা করেন সেটিই তিন মিনিটের মধ্যে তারা সাধারণ মানুষের জন্য বোধগম্য করে সবার সামনে তুলে ধরেন। শিক্ষা প্রতিষ্ঠানগুলোর সাথে অন্যান্য আর্থ-সামাজিক ও সেবা প্রতিষ্ঠানগুলোর দূরত্ব কমিয়ে আনতে গত প্রায় দশ বছর ধরেই “থ্রি-মিনিট থিসিস” একটি জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে। “নলেজ মোবালাইজেশন” বা জ্ঞান সম্প্রসারণ বিষয়ক এই আনুষ্ঠানের মাধ্যমে ইউনিভার্সিটি অব ক্যালগেরিতে অধ্যয়নরত বর্তমান শিক্ষার্থীরা তিন মিনিটের মধ্যে তাদের গবেষণা প্রবাসী বাংলাদেশি, ইউনিভার্সিটি এলামনাই এবং প্রফেশনাল অ্যাসোসিয়েশনের কাছে প্রথমবারের মতো সহজভাবে উপস্থাপন করার সুযোগ পেলো। ইঞ্জিনিয়ারিং, বেসিক সায়েন্স, বিজনেস, হেলথ সায়েন্সসহ বিভিন্ন বিভাগের সর্বমোট ১৭ জন শিক্ষার্থী তাদের কাজ উপস্থাপন করেন। থ্রি-মিনিট-থিসিস পর্বটি পরিচালনা করেন ইউনিভার্সিটি অব ক্যালগেরির ফ্যামিলি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডঃ তুরিন তানভীর চৌধুরী।

অনুষ্ঠান শেষে ডঃ তুরিন বলেন, বিদেশের মাটিতে বাংলাদেশিদের প্রতিষ্ঠিত করার জন্য এরকম কমিউনিটি একাত্ত্বিকরণ অনুষ্ঠানের কোনো বিকল্প নেই। যেভাবে আজকে আমাদের বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষার্থীদের সঙ্গে সাধারণ কমিউনিটি সদস্যদের একটি পরিচিত ঘটলো, সেভাবে ভবিষ্যতে স্কুল, কলেজগামী তরুণদের নিয়ে কাজ করা গেলে বাংলাদেশি কমিউনিটির তরুণরা আরও উপকৃত হবে বলে আমি মনে করি।

অনুষ্ঠানে নিজেদের কাজ উপস্থাপনাকারীদের মধ্যে সর্বকনিষ্ঠ শিক্ষার্থী ১৬ বছর বয়সী সাকিব বলেন, আমার জানার উৎসাহ থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন উদ্যোগের সাথে নিজেকে জড়িত করেছি এবং এ থেকে আমি অনেক উপকৃত হয়েছি।

বিএসএ’র বর্তমান প্রেসিডেন্ট ও কিনিসিওলজি বিভাগে পিএইচডি গবেষণারত নবাংশু শেখর দাস সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণায় বলেন, আজ এখানে দর্শকদের প্রাণবন্ত উপস্থিতি আমাদের আবারও এই ধরণের অনুষ্ঠান আয়োজনে অনুপ্রেরণা যোগাবে। সম্পাদনা: তাপসী রাবেয়া ,সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]