কাবুলে বিয়েবাড়িতে আত্মঘাতী বোমা বিস্ফোরণে, নিহত ৬৩ আহত ১৮০

আমাদের নতুন সময় : 19/08/2019

রাশিদ রিয়াজ : আফগানিস্তানের রাজধানী কাবুলে শিয়া অধ্যূষিত এক এলাকায় শনিবার রাতে একটি বিয়ে বাড়িতে পুরুষদের কক্ষে এক ব্যক্তি আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটালে কমপক্ষে ৬৩ জন নিহত ও ১৮০ জন আহত হয়েছে। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ওয়েডিং হলের ভিতর কী ভাবে এমন বিস্ফোরণ ঘটল, তা নিয়ে তদন্তে নেমেছে পুলিশ। আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নুসরত রহিমি মিডিয়াকে প্রথমে জানান, বিস্ফোরণের কারণ নিয়ে ধোঁয়াশা রয়েছে। তবে ইসলামিক স্টেট এ হামলার দায় স্বীকার করেছে বলে প্রেসটিভি জানিয়েছে। আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি এ বোমা বিস্ফোরণের ঘটনাকে ‘অমানবিক’ উল্লেখ করে বলেছেন, তালেবান এ হামলার দায় এড়াতে পারে না কারণ তারাই সন্ত্রাসীদের সহায়তা দিয়ে থাকে।

স্থানীয় পুলিশ বলছে, বিয়ে বাড়িতে বোমা রেখেছিল তালেবান সন্ত্রাসীরা। তবে দৌলত আবাদ জেলা গভর্নর মুহাম্মদ ইউসুফ জানান, একটি গাড়িতে শক্তিশালী বোমা নিয়ে ওই বিয়ে বাড়িতে আঘাত করা হয় এবং হতাহতদের শনাক্ত করাও বেশ কঠিন হয়ে পড়ে। বিয়ে বাড়িতে আগত একই পরিবারের ৫ জন মারা গেছে।

আফগান সরকারি মুখপাত্রের ধারণা ছিল, কাবুলে সক্রিয় দুই জঙ্গি সংগঠনের লোকজন বিস্ফোরণের ঘটনায় জড়িয়ে থাকতে পারে। তবে তালেবানের পক্ষ থেকে এ হামলার সঙ্গে জড়িত থাকার কথা অস্বীকার করা হয়েছে। অবশ্য তালেবানের পক্ষ থেকে ইতিমধ্যে হুমকি দিয়ে বলা হয়েছে আফগানিস্তানে নির্বাচন শুরু হলে যুদ্ধ বাঁধবে। শনিবারের ওই বিয়ে বাড়িতে সংখ্যালঘু শিয়া হাজারা সম্প্রদায়ের লোকজনই জড়ো হয়েছিলেন। ওই ওয়েডিং হলে শতাধিক লোকজন নিমন্ত্রিত ছিলেন। চলছিল বিয়ে বাড়ির অনুষ্ঠান। হইচই, খাওয়া-দাওয়া আনন্দের মাঝে ঠিক যেন উৎসবের মেজাজ। সঙ্গীতের মূর্ছনা ভেসে উঠছিল চারপাশ। কিন্তু মুহূর্তের মধ্যে সব শেষ। উৎসবের আনন্দ বদলে গেল বিষাদে। আত্মঘাতী ওই বোমাবিস্ফোরণে হতাহতরা মাটিতে লুটিয়ে পড়লে হৃদয়বিদারক দৃশ্যের অবতারণা হয়। বিয়ে বাড়িতে আগত সকল পুরুষ মারা গেছে। রেহাই পায়নি নারী ও শিশুও। বেশিরভাগ আমন্ত্রিতই মাটিতে লুটিয়ে পড়েন। আতঙ্কে দৌড়াদৌড়িও শুরু করেন অনেকেই।

বোমা বিস্ফোরণে সেখানকার সবকিছু লন্ডভন্ড হয়ে পড়ে। বোমার স্প্রিন্টারের আঘাতে আশেপাশের দেয়াল ও সিলিং মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়। খবর পেয়ে  ঘটনাস্থলে পৌঁছায় উদ্ধারকারী দল। জখম আমন্ত্রিতদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া গয়। চিকিৎসকরা প্রথমেই জানান কুড়িজন মারা গেছে।  এরপর একে একে মত্যুর খবর আসতে থাকে। মোট ৬৩ জনের মৃত্যু নিশ্চিত করছে পুলিশ। আহতও হয়েছে শতাধিক। তাদের কারো কারো অবস্থা অত্যন্ত সংকটজনক।

এর আগে গত ৭ আগস্ট কাবুলে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। আফগানের নিরাপত্তারক্ষীদের লক্ষ্য করে বোমা ছোঁড়া হয়। ওই নাশকতায় প্রাণ গিয়েছিল কমপক্ষে ১৪ জনের। সেই ঘটনার রেশ কাটতে না কাটতেই আবারও বিয়ে বাড়িতে বোমা বিস্ফোরণের ঘটনায় আতঙ্কিত প্রায় সকলেই।

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]