• প্রচ্ছদ » প্রথম পাতা » কাশ্মীর ইস্যুতে জাতিসংঘকে আরো জোরালো ভূমিকা নিতে বললো তুরস্ক নির্যাতন বন্ধের আহ্বান ইরানের মুফতির


কাশ্মীর ইস্যুতে জাতিসংঘকে আরো জোরালো ভূমিকা নিতে বললো তুরস্ক নির্যাতন বন্ধের আহ্বান ইরানের মুফতির

আমাদের নতুন সময় : 19/08/2019

লিহান লিমা : ভারত অধিকৃত জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন ও সাংবিধানিক মর্যাদা বাতিলের ইস্যুকে কেন্দ্র করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠককে স্বাগত জানিয়ে তুরস্ক বলেছে, চলমান সংকট নিরসনে জাতিসংঘকে আরও সক্রিয় ও কার্যকরী ভূমিকা পালনের আহ্বান জানিয়েছে তুরস্ক। আনাদুলু এজেন্সি, তেহরান টাইমস।
শনিবার পররাষ্ট্রমন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, তুরস্ক মনে করে যে, সংশ্লিষ্ট সবপক্ষের সঙ্গে আলোচনার মাধ্যমে এই বিরোধ নিষ্পত্তি করা উচিত। পাশাপাশি উত্তেজনা বৃদ্ধি পায় এমন অশান্ত ও একতরফা পদক্ষেপগুলি এড়িয়ে চলা উচিত। বিবৃতিতে বলা হয, জম্মু-কাশ্মীরের সমস্যা সমাধানের জন্য পূর্ববর্তী নীতিমালা অনুযায়ী জাতিসংঘের আরও সক্রিয় ভূমিকা পালন করা উচিত, যা পাক-ভারত সম্পর্ক স্বাভাবিক করার প্রক্রিয়াটিকে এগিয়ে নেবে।
গত ৫ আগস্ট ভারত কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিলের পর বিক্ষোভ ঠেকাতে দেশটির বাকি অংশের সঙ্গে কাশ্মীরের সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়েছে। এই মুহূর্তে সেখানে ৭ লক্ষাধিক নিরাপত্তাবাহিনীর সদস্য মোতায়েন রয়েছে। অস্থায়ী কারাগার বানানো হয়েছে হোটেল, গেস্ট হাউস, সরকারি ও বেসরকারি বিভিন্ন ভবনকে।
ইরানের জ্যেষ্ঠ মুফতি আয়াতুল্লাহ লোতফোল্লাহ সাফি গোলপেগেনি এক বিবৃতিতে কাশ্মীরিদের ওপর নির্যাতনের নিন্দা জানিয়ে অবিলম্বে তা বন্ধের আহবান জানিয়েছেন। বিবৃতিতে তিনি বলেছেন, ভারতের সামরিক বাহিনী কাশ্মীরের জনগণের ওপর নির্দয়ভাবে অত্যাচার চালাচ্ছে। তিনি প্রশ্ন করেন, কাশ্মীরের বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়, মানবাধিকারের তথাকথিত ব্যক্তিরা, জাতিসংঘ এবং ইসলামী সহযোগিতা সংস্থা কেন নীরব রয়েছে? সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]