কোচিং স্টাফে দক্ষিণ আফ্রিকানদের সম্মিলিত প্রচেষ্টায় বদলে যাবে বাংলাদেশ

আমাদের নতুন সময় : 19/08/2019

আক্তারুজ্জামান : বাংলাদেশ ক্রিকেট দলের কোচিং স্টাফ সাতজনের। যার মধ্যে একটি পদ এখনো খালি আছে। অবাক করা বিষয় হলো ছয়জনের মধ্যে নিয়োগপ্রাপ্ত চারজনই দক্ষিণ আফ্রিকার। যাদের প্রধানও নিয়োগ হয়েছে গতকাল। তিনিও প্রোটিয়। বাংলাদেশ দলের নবনিযুক্ত কোচ রাসেল ডোমিঙ্গো কাজ করবেন তারই স্বদেশী নেইল ম্যাকেঞ্জি, চার্লস ল্যাঙ্গেভেল্ট এবং রায়ান কুকের সঙ্গে। চারজন মিলে বাংলাদেশের ক্রিকেটকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাবেন বলে প্রত্যাশা ডোমিঙ্গোর।

স্বদেশী কোচদের নিয়ে বাংলাদেশ ক্রিকেট দলকে আরো সামনে নিয়ে যাবেন তিনি। এখন দক্ষিণ আফ্রিকান কোচিং টিম টাইগারদের কতটুকু এগিয়ে নিবে সেটাই দেখার অপেক্ষা। তাছাড়া দুবছর থেকে নিজের মেয়াদ আরও বাড়ানোর সুযোগও আছে তার পারফরম্যান্স দেখিয়ে।

মূল কোচ ডোমিঙ্গো ছাড়াও ফিল্ডিং কোচ রায়ান কুক, ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জ এবং পেস বোলিং কোচও নবনিযুক্ত চার্লস ল্যাঙ্গেভেল্ট। একই সঙ্গে দল পরিচালনার ক্ষেত্রে এই বিষয়টিকে বাড়তি সুবিধা হিসেবেও দেখছেন দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের সাবেক এই কোচ। একই দেশের চারজনের মিলিত প্রচেষ্টায় দারুণ একটি ম্যানেজমেন্ট পাবে বাংলাদেশ বলে বিশ্বাস ডোমিঙ্গোর।

এর আগেও ম্যাকেঞ্জি এবং ল্যাঙ্গেভেল্টদের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা রয়েছে সাবেক এ প্রোটিয় কোচের। সবমিলিয়ে ভালো কিছুর অপেক্ষাতে আছেন নতুন কোচ। তিনি বলেন, ‘ম্যাকেঞ্জি এবং ল্যাঙ্গেভেল্ট এই দলের অংশ। আমি এর আগেও নেইল এবং চার্লের সঙ্গে কাজ করেছি দক্ষিণ আফ্রিকা দলের হয়ে। উপমহাদেশে তাদের কোচিংয়ের পূর্ব অভিজ্ঞতা রয়েছে এবং আবারো তাদের সাথে কাজ করতে পারাটা দারুণ।’

অবশ্য সাকিব-তামিমদের পুরোপুরি বুঝে উঠতে যে বেশ কিছুটা সময় লাগবে সেটিও অস্বীকার করছেন না ৪৪ বছর বয়সী এ কোচ। বিশেষ করে ক্রিকেটারদের সঙ্গে নিজের বোঝাপড়ার ব্যাপারটিতে জোর দিচ্ছেন তিনি। বাংলাদেশ দলের নতুন কোচের ভাষ্যমতে, ‘আমি মঙ্গলবার বাংলাদেশে পা রেখেছি এবং আমার কিছু সময় লাগবে সিস্টেমগুলো বুঝতে। যেকোনো সিদ্ধান্ত নেয়ার আগে আমাকে বুঝতে হবে কিভাবে সব কাজ হয়। প্রথম কয়েক সপ্তাহ বোঝাপড়া এবং মূল্যায়নের ব্যাপার যে আমরা এই মুহূর্তে কোথায় আছি এবং আমাদের কি নিয়ে কাজ করতে হবে।’




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]