• প্রচ্ছদ » স্ক্রল » ড. মীজানুর রহমান বললেন, হেলপারদের দিয়ে গাড়ি চালানোর কারণেই ঈদরাস্তায় দুর্ঘটনা বেড়েছে


ড. মীজানুর রহমান বললেন, হেলপারদের দিয়ে গাড়ি চালানোর কারণেই ঈদরাস্তায় দুর্ঘটনা বেড়েছে

আমাদের নতুন সময় : 19/08/2019

লিয়ন মীর : গাড়ির চালকেরা ঈদের ছুটিতে গিয়ে হেলপারদের দিয়ে গাড়ি চালাচ্ছেন। ঈদরাস্তায় এটাই বেশিরভাগ সড়ক দুর্ঘটনার কারণ বলে মনে করেন জগন্নাথ বিশ^বিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।

তিনি বলেন, ঈদের ছুটিতে বাড়ি যাওয়ার পথে তেমন কোনো দুর্ঘটনা ঘটেনি, ফেরার পথেই বেশিরভাগ দুর্ঘটনা ঘটছে। কেননা গাড়ির চালকেরা ঈদের ছুটি কাটাচ্ছে আর হেলপারদের দিয়ে গাড়ি চালানো হচ্ছে। আমাদের দেশে চালক হওয়ার জন্য প্রশিক্ষণের তেমন কোনো ব্যবস্থা নেই। ড্রাইভারের অবসরে হেলপারেরা গাড়ি চালিয়ে চালিয়েই একসময় চালক হয়ে ওঠে। রাস্তাঘাটে পুলিশ শুধু গাড়ির কাগজ আর লাইসেন্স দেখতে চায়। কিন্তু একজন চালকের যে প্রশিক্ষণ দরকার সেটা আছে কী নেই সেটা আমাদের দেশে দেখা হয় না। এমনকি এটা দেখার কেউ আছে বলে মনে হয় না।

তিনি আরও বলেন, অন্য সড়কের তুলনায় মহাসড়কগুলো সাধারণত ফাঁকা থাকে। হেলপারদের কোনো প্রশিক্ষণ নেই। কোথায় কতো গতিতে গাড়ি চালাতে হবে তা সম্পর্কে তাদের কোনো ধারণাই নেই। এককথায় তারা রোড কোড জানেই না। যার ফলে দুর্ঘটনাগুলো ঘটছে। যতোদিন পর্যন্ত আমরা আমাদের দেশের চালকদের যথাযথ প্রশিক্ষণের ব্যবস্থা করতে না পারবো ততোদিন আমাদের জীবনের ঝুঁকি নিয়ে চলাচল করতে হবে।

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]