• প্রচ্ছদ » সর্বশেষ » ২৪ ঘণ্টায় আক্রান্ত ১৭০৬ জন, নিজ বাড়ি ও কর্মক্ষেত্র মশামুক্ত করার তাগিদ


২৪ ঘণ্টায় আক্রান্ত ১৭০৬ জন, নিজ বাড়ি ও কর্মক্ষেত্র মশামুক্ত করার তাগিদ

আমাদের নতুন সময় : 19/08/2019

তাসকিনা ইয়াসমিন : স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ্ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার জানান, সারাদেশে এ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৫৩ হাজার ১শ ৮২ জন। এই রোগীদের মধ্যে চিকিৎসা নেয়ার পর বাড়ি ফিরে গেছে ৪৫ হাজার ৯শ ৭৪ জন। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে রোগী ভর্তি আছেন ৭ হাজার ১শ ৬৮ জন। ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ৩ হাজার ৬শ ৬৮ জন। অন্যান্য বিভাগে মোট ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ৩ হাজার ৫শ জন।

তিনি জানান, গত ২৪ ঘণ্টায় (১৭ আগস্ট সকাল ৮টা থেকে ১৮ আগস্ট সকাল ৮টা পর্যন্ত) নতুন ভর্তি রোগীর সংখ্যা ১ হাজার ৭শ ৬ জন।  গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরে আক্রান্ত  হয়েছে ৭শ ৩৪ জন।  গত ২৪ ঘণ্টায় বিভাগ সমূহে আক্রান্ত হয়েছে ৯শ ৭২ জন। এ পর্যন্ত মৃত্যুর সংখ্যা ৪০ জন বলে নিশ্চিত করা গেছে।

তিনি জানান, শুধু ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ৫ হাজার ২৬ জন রোগী চিকিৎসা নিয়েছে। ঢাকার বাইরে সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী হয়েছে চট্টগ্রাম বিভাগে ৩ হাজার ৯শ ৮১ জন। সবচেয়ে কম রোগী হয়েছে সিলেট বিভাগে ৬শ ৪ জন। ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে ১ হাজার ১৪ জন, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ৫শ ১১ জন, খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ৪২৮ জন, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ৪৪৯ জন, রংপুরে মেডিকেল কলেজ হাসপাতালে ৪৯১ জন, শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ১ হাজার ২শ ১২ জন ও এমএজি মেডিকেল কলেজ হাসপাতালে ৬শ ৪ জন রোগী এ পর্যন্ত ভর্তি হয়েছে। গত শনিবারের তুলনায় নতুন ভর্তি রোগী ১৭ বেড়েছে। অন্যদিকে, ছাড়পত্র নিয়ে বাসায় ফিরেছে ৮১ ভাগ রোগী।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক  অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ  বলেন, ডেঙ্গু প্রতিরোধে সবাইকে একযোগে কাজ করতে হবে। কেউ ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে আসার পর তাকে চিকিৎসা দেয়া হচ্ছে। কিন্তু এর আগে প্রতিরোধের বিষয়টি খুব জরুরী। প্রত্যেককে ডেঙ্গু প্রতিরোধে এগিয়ে আসতে হবে। নিজ নিজ বাড়ি এবং কর্মক্ষেত্র নিজ দায়িত্বে পরিষ্কার  পরিচ্ছন্ন রাখতে হবে। সবাইকে সতর্ক থাকতে হবে যেন কাউকে এডিস মশায় কামড়াতে না পারে। তাহলেই আমরা ডেঙ্গু প্রতিরোধে সক্ষম হবো। সম্পাদনা : রেজাউল আহসান

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]