• প্রচ্ছদ » » ফুলের নাম এবং মানুষের সৌন্দর্যবোধ


ফুলের নাম এবং মানুষের সৌন্দর্যবোধ

আমাদের নতুন সময় : 21/08/2019

আহসান হাবিব

এতোদিন ফুলের গন্ধে বিভোর হয়েছি, হয়েছি মুগ্ধ তাদের পাঁপড়ির বিচিত্র রঙের বাহার দেখে। প্রতিটি ফুলের রঙ আলাদা, সুবাস আলাদা। দেখলেই মন কাড়ে। যদি মন খারাপের কারণ থাকে, নিমেষে উধাও হয়। ফুলের বাগানে যাই তাকাই, থরে থরে ফোটা ফুল দেখি, আর দোকান থেকে কিনি, তাদের সুগন্ধ নিই, দেখি বাহার, হয়তো বন্ধুকে উপহার দিই, সে জড়ায় তার কেশের খোঁপায়। কিন্তু আজ আমার মনে জাগলো অন্য কথা। একে একে ফুলগুলোর নাম আমার মাথায় খেলে গেলো এবং মনে হলো… বাহ! কি সুন্দর থোকা থোকা নাম। প্রতিটি ফুলের নাম যেন এক একটি জ্যোৎস্না মাখানো রাত। ‘বেলি’ বলতেই যে গন্ধ নাকে এসে বিঁধলো, এক কথায় তা অনির্বচনীয়। কিংবা ‘গন্ধরাজ’। কে রেখেছিলো এসব অপূর্ব নাম সব? উচ্চারণ করলেই মন ভরে যায় আনন্দে। মানুষ। হ্যাঁ মানুষ রেখেছে এসব ফুলের এমন মধুর, এমন রমণীয় নাম।

আমি মানুষের এই সৌন্দর্যবোধের প্রতি অবনত হয়ে পড়ি। মানুষ যে অসাধারণ বুদ্ধিবৃত্তিক জ্ঞান আয়ত্ত করেছে, তার মধ্যে সবচেয়ে সুন্দর তার নান্দনিক বোধ। শিল্প সৃষ্টিতে মানুষ সে বোধ কাজে লাগিয়ে যে সৌন্দর্য সৃষ্টি করেছে, তুলনা তার নেই। আজ পৃথিবীর যা কিছু সুন্দর, মানব সৃষ্ট শিল্প তার মধ্যে শ্রেষ্ঠ। আমি যদি শুধু ফুলের নামগুলো বলি, মানুষের প্রতি আমার ভালোবাসায় মন ভরে উঠে।

শুনুন একগুচ্ছ ফুলের নাম… অপরাজিতা, অর্জুন, অশোক, অনন্তলতা, অঞ্জন, হিমঝুরি, উদাল, কদম, কনকচ‚ড়া, কর্ডিয়া, কাঞ্চন, কামিনী, কুরচি, কেয়া, কৃষ্ণচ‚ড়া, কলাবতী, কনকচাঁপা, ক্যামেলিয়া, গোলাপ, চন্দ্রমল্লিকা, ছাতিম, জবা, টগর, ঝুমকোলতা, ডালিয়া, দোলনচাঁপা, নয়নতারা, নাগলিঙ্গম, নীলঘণ্টা, পলাশ, পদ্ম, বকুল, বাগানবিলাস, মাদার, মিঞ্জিরি, মাধবীলতা, মালতীলতা, রঙ্গন, রাধাচ‚ড়া, রুদ্রপলাশ, রক্তকরবী, শাপলা, শিমুল, শিউলি, শালুক, স্বর্ণচাঁপা, সন্ধ্যামণি, সূর্যমুখী, হিজল এবং আরও কতো নাম না জানা। মানুষ যতো অপরাধীই হোক, আমি শুধু এসব ফুলের নামকরণের জন্য ক্ষমা করে দিতে রাজি আছি। আমি মাথা নিচু করে প্রণতি জানাই হে সুন্দর মানুষ। ফেসবুক থেকে




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]