মারা গেছেন কিংবদন্তী সুরকার জহুর খৈয়াম হাশমি

আমাদের নতুন সময় : 21/08/2019

রেন্টিনা চাকমা : ভারতের সুর সম্টরাট ৯২ বছর বয়সী মোহম্মদ জহুর খৈয়াম হাশমি মারা গেছেন। গত সোমবার রাতে মুম্বাইয়ের জুহুর সুজয় হাসপাতালে হৃদরোগে আক্রান্ত হয়ে এই সঙ্গীত পরিচালক পৃথিবী থেকে বিদায় নেন। খৈয়ামের মৃত্যুর খবর নিশ্চিত করেন তাঁর মুখপাত্র প্রীতম শর্মা। তিনি জানান, মুম্বাইয়ের সুজয় হাসপাতালে সোমবার রাত সাড়ে ৯টায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বেশ কিছুদিন ধরে অসুস্থতার জন্য তিনি হাসপাতালে ভর্তি ছিলেন।”

গত ২৮ জুলাই ফুসফুসের সংক্রমণ নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন  এই বর্ষীয়ান সঙ্গীত পরিচালক। তাঁর মৃত্যুর খবরে অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে শোকবার্তা জানিয়েছেন। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, অভিনেতা অমিতাভ বচ্চন, ঋষি কাপুর, আয়ুষ্মান খুরানা, প্রখ্যাত গীতিকবি জাভেদ আখতার, কিংবদন্তি সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকর, আদনাম সামিসহ বহু তারকাও শোক প্রকাশ করেছেন ।

১৯২৭ সালের ১৮ ফেব্রুয়ারি অবিভক্ত ভারতের পাঞ্জাবে মোহম্মদ জহুর খৈয়াম হাশমির জন্ম। ছোটবেলা থেকেই হিন্দি সিনেমার গানের প্রতি ছিল তাঁর অনেক আগ্রহ । ১৯৬১ সালে রমেশ সহগলের ‘শোলা অওর শবনম’ সিনেমার গানে সুর দিয়ে সঙ্গীত পরিচালক হিসেবে তার অভিষেক ঘটে। এরপর একে একে ‘ত্রিশূল’, ‘বাজার’, ‘উমরাও জান’, ‘নুরি’, ‘রাজিয়া সুলতানের মতো সিনেমায় সুর করে তিনি পৌঁছে যান অন্য উচ্চতায়। সম্পাদনা : ওমর ফারুক

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]