• প্রচ্ছদ » স্ক্রল » আবুল কাসেম ফজলুল হক বললেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী নতুন এজেন্ডা নিয়ে এসেছিলেন, বিদ্যমান সমস্যার সমাধান করতে নয়


আবুল কাসেম ফজলুল হক বললেন, ভারতের পররাষ্ট্রমন্ত্রী নতুন এজেন্ডা নিয়ে এসেছিলেন, বিদ্যমান সমস্যার সমাধান করতে নয়

আমাদের নতুন সময় : 22/08/2019

লিয়ন মীর : ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্কর নতুন এজেন্ডা নিয়ে বাংলাদেশ সফরে এসেছিলেন। দু’দেশের মধ্যে বিদ্যমান সমস্যা সমাধানের জন্য তিনি আসেননি। পানি বণ্টনসহ বাংলাদেশের সঙ্গে ভারতের যেসব সমস্যা সমাধানের জন্য বছরের পর বছর ধরে ঝুলে রয়েছে সেগুলোর সমাধান করা এই সফরের লক্ষ্য ছিলো না। যেকারণে এসব সমস্যা সমাধানে নতুন কোনো প্রতিশ্রুতি দিতে পারননি।  আগের মতো আশ^াস দিয়ে চলে গেছেন। কিন্তু ভারত যে এজেন্ডা নিয়ে বাংলাদেশে এসেছিলেন সেটা বাংলাদেশ ঠিকই পূরণ করবে। ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সফরের সারমর্ম এভাবেই তুলে ধরলেন অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক।

তিনি বলেন, তিস্তা চুক্তিসহ ভারতের সঙ্গে অভিন্ন ৫৪টি নদীর পানি বণ্টন নিয়ে ভারত নতুন কোনো কথা বলতে পারেনি। আগে যেমনটা বলেছিলো এখনো তেমনটাই বলছে। এতো বছর পরে এসে ভারত বলছে নতুন পথ খুঁজবে। তাহলে সমাধানের পথ না খুঁজে ভারতের পররাষ্ট্রমন্ত্রী কী এজেন্ডা নিয়ে বাংলাদেশে এসেছিলেন এটা দেশের মানুষের জানার অধিকার আছে। ভারত বাংলাদেশের কাছে যা চাইবে সেটা পেয়ে যাবে বাংলাদেশের বেলায় শুধু প্রতিশ্রুতি ছাড়া আর কিছুই তো দেখা যায় না।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, কাশ্মীর ইস্যু নিয়ে ভারত বর্তমানে গুরুত্বপূর্ণ সময় পার করছে। এই গুরুত্বপূর্ণ সময়ের মধ্যে ভারতের পররাষ্ট্রমন্ত্রী অকারণে বাংলাদেশ সফরে আসেননি। নিশ্চিতই ভারতের গুরুত্বপূর্ণ কোনো এজেন্ডা নিয়ে তিনি এসেছিলেন। শুধুমাত্র মুখ রক্ষা আর লোক দেখানোর জন্য পানি বণ্টন সমস্যা, রোহিঙ্গা ইস্যু, বাণিজ্য ঘাটতি, সীমান্ত নিরাপত্তা, আসামের নাগরিকত্ব সমস্যা ইত্যাদি নানা বিষয়ে কথা বলে মানুষের চোখে ধুলা দেয়ার চেষ্টা করা হয়েছে। প্রকৃতপক্ষে এগুলো এই সফরের ইস্যু ছিলো না।

 

 

 

 

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]