• প্রচ্ছদ » সাবলিড » কাশ্মীর নিয়ে আবারও ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দিলেন ট্রাম্প


কাশ্মীর নিয়ে আবারও ভারত ও পাকিস্তানের মধ্যে মধ্যস্থতার প্রস্তাব দিলেন ট্রাম্প

আমাদের নতুন সময় : 22/08/2019

খালিদ আহমেদ, আসিফুজ্জামান পৃথিল : কাশ্মীর নিয়ে আবারো মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ভারত ও পাকিস্তানের প্রধানমন্ত্রীর সঙ্গে ফোনে আলোচনার করার পর সাংবাদিকদের ট্রাম্প আবারও বলেছেন, ভারত ও পাকিস্তানের মধ্যে এই ইস্যুতে মধ্যস্থতা করতে চান তিনি। এনডিটিভি, এএফপি।

মার্কিন   প্রেসিডেন্ট কাশ্মীরকে একটি জটিল ধর্মীয় এলাকা বলে অভিহিত করেন। হোয়াইট হাউজে তিনি সংবাদিকদের তিনি বলেন, ‘ভৌগোলিকভাবে কাশ্মীরের অবস্থান খুব জটিল। সেখানে হিন্দু, মুসলিম সবাই বসবাস করেন। আমি বলতে পারছি না যে তারা এখনে একসঙ্গে খুব ভালো আছে।’ মার্কিন প্রেসিডেন্ট বলেন, কাশ্মীর নিয়ে পরিস্থিতি শান্ত করার প্রচেষ্টা করতে পারায় তিনি খুশি এবং সাহায্য করবেন। ভারত ও পাকিস্তানের মধ্যে সহজ সম্পর্ক তৈরি না হওয়ার কারণ হিসেবে তিনি বলেছেন, এর জন্য দায়ী ধর্মই।

ট্রাম্প বলেন, ‘আমি যতটা মধ্যস্থতা করতে পারবো, করবো’ তিনি আরও বলেন, ‘আপনারা দুটি দেশ, দীর্ঘসময় ধরে একসঙ্গে এবং ঘনিষ্ঠভাবে থাকতে পারছেন না, এটা খুবই বিস্ফোরক পরিস্থিতি।’ এর আগেও মধ্যস্থতা করার ইচ্ছা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট। ফ্রান্সে জি-৭ সম্মেলনে ট্রাম্পের সঙ্গে মোদীর স্বাক্ষাতের সম্ভাবনা রয়েছে।

ট্রাম্প আরো বলেন, ‘আমি মনে করি, আমরা বিষয়টিকে সাহায্য করছি। যেমনটা আপনারা জানেন, দুই দেশের মধ্যে প্রচ-রকম সমস্যা রয়েছে। মধ্যস্থতা করতে আমি যতটা পারি করব অথা কিছু তো করব। মোদী আর ইমরানের দুজনের ভালো সম্পর্ক, তবে এই মুহুর্তে তারা একে অপরের বন্ধু নয়। জটিল পরিস্থিতি, ধর্ম নিয়ে অনেক কিছু করতে হবে। ধর্ম একটা জটিল বিষয়। সম্পাদনা : ইকবাল খান

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]