• প্রচ্ছদ » সর্বশেষ » ডেঙ্গুর প্রকোপ থাকবে সেপ্টেম্বর মাসের শেষ পর্যন্ত, সর্তক থাকার পরামর্শ


ডেঙ্গুর প্রকোপ থাকবে সেপ্টেম্বর মাসের শেষ পর্যন্ত, সর্তক থাকার পরামর্শ

আমাদের নতুন সময় : 22/08/2019

তাসকিনা ইয়াসমিন : গত জানুয়ারি থেকে এ পর্যন্ত সর্বমোট ডেঙ্গু আক্রান্ত হাসপাতালে ভর্তি হয়েছেন ৫৭ হাজার ৯শ ৯৫ জন। এদের মধ্যে চিকিৎসা নেয়ার পর হাসপাতাল থেকে বাড়ি ফিরেছেন ৫১ হাাজর ৬শ ৭০ জন রোগী। ডেঙ্গু রোগের জন্য দায়ী এডিস মশার প্রজনন মৌসুম সেপ্টেম্বর পর্যন্ত হওয়ায় এ রোগের প্রকোপ সেপ্টেম্বর পর্যন্ত থাকবে বলে জানান রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের প্রিন্সিপ্যাল সায়েন্টিফিক অফিসার ড. এ এস এম আলমগীর হোসেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ্ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার জানান, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ৬ হাজার ২শ ৭৮ জন।  ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা  ৩ হাজার ৩শ ৬০ জন। অন্যান্য বিভাগে মোট ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ২ হাজার ৯শ ১৮ জন।  গত ২৪ ঘণ্টায় (২০ আগস্ট সকাল ৮ টা থেকে ২১ আগস্ট সকাল ৮ টা পর্যন্ত) নতুন ভর্তিরোগীর সংখ্যা ১ হাজার ৬শ ২৬ জন।   গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরে আক্রান্ত ৭শ ১১ জন।  গত ২৪ ঘণ্টায় বিভাগ সমূহে আক্রান্ত হয়েছেন ৯শ ১৫ জন। রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) ডেঙ্গুতে ৮০টি সম্ভাব্য মৃত্যু পর্যালোচনা করে অদ্যাবধি মৃত্যুর সংখ্যা  ৪৭ জন বলে নিশ্চিত করেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক ডা. সানিয়া তহমিনা জানান, সারাদেশের মোট রোগী ভর্তির পরিমাণ ৩ ভাগ কমেছে। ঢাকায় মোট ভর্তি রোগীর সংখ্যা ২ ভাগ এবং ঢাকার বাইরে ৫ ভাগ কমেছে। সম্পাদনা ; রেজাউল আহসান

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]