• প্রচ্ছদ » আজকের পত্রিকা » কাশ্মীরিদের প্রতি সংহতি জানিয়ে প্যারিসে ইউনেস্কো সদর দপ্তরের সামনে মোদীবিরোধী বিক্ষোভ


কাশ্মীরিদের প্রতি সংহতি জানিয়ে প্যারিসে ইউনেস্কো সদর দপ্তরের সামনে মোদীবিরোধী বিক্ষোভ

আমাদের নতুন সময় : 25/08/2019

লিহান লিমা : কাশ্মীরের বিশেষ সাংবিধানিক মর্যাদা বাতিল করে সেখানে কারফিউ আরোপ, লাখো সেনা মোতায়েন ও শতশত রাজনৈতিক কর্মী এবং হাজারো ব্যক্তিকে গ্রেপ্তারের প্রতিবাদে বিশ্বের বিভিন্ন স্থানে বিক্ষোভ হয়েছে। শনিবার ফ্রান্সের প্যারিসের ইউনেস্কোর সদরদপ্তরের সামনে বিক্ষোভ করেন কাশ্মীর কাউন্সিল ইউরোপের সদস্য, বিদেশী পাকিস্তানি ও শিখ সম্প্রদায়ের ব্যক্তিরা। জি-৭ সম্মেলনে যোগ দিতে ভারতের প্রধানমন্ত্রী মোদীর প্যারিস সফরকালে এই বিক্ষোভ হয়। দুনিয়া নিউজ, রেডিও পাকিস্তান।
মোদী যখন প্রতিনিধিদলের সঙ্গে ইউনেস্কোর সদরদপ্তরের ভেতরে রয়েছেন ঠিক তখনই কাশ্মীরের ৩৭০ অনুচ্ছেদ ও ৩৫এ ধারার বিলুপ্তির প্রতিবাদে ‘সন্ত্রাসী মোদী’ স্লোগানে বিক্ষোভ করা হয়। ‘কাশ্মীর দীর্ঘজীবি হোক’, ‘খালিস্তান দীর্ঘজীবি হোক’ স্লোগানে কাশ্মীরিদের প্রতি সমর্থন ও তাদের ওপর নির্যাতনের প্রতিবাদ জানায় শিখ সম্প্রদায়।
তুরস্কের আঙ্কারায় বে-সরকারী কিছু সংগঠনের সদস্যরা ভারতের দূতাবাসের সামনে জড়ো হয়ে বিক্ষোভ করেন। তারা ‘কাশ্মীরের জনগণ স্বাধীনতা চায়’ এবং ‘কাশ্মীরিদের তাদের রাজনৈতিক ভবিষ্যতের সিদ্ধান্ত নেয়ার অধিকার দিতে হবে’ বলে স্লোগান দেয়। আনাতোলিয়ান ইয়ুথ এসোসিয়েশনের আঙ্কারা ব্রাঞ্চের চেয়ারম্যান আহমেত সানভের বিক্ষোভকারীদের উদ্দেশ্যে বলেন, কাশ্মীরের প্রধান অংশগুলো গত সাত দশক ধরে ভারতের দখলে রয়েছে। কাশ্মীরের মানুষই কাশ্মীরের ও তাদের নিজেদের ভবিষ্যত নির্ধারণ করবে, নিউদিল্লি নয়। তিনি আরো বলেন, ভারত সরকারকে অবশ্যই কাশ্মীরিদের ওপর সহিংসতা ও কাশ্মীরের ওপর দখলদারিত্বের অবসান ঘটাতে হবে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]