জি-৭ সম্মেলনের বাইরে বিক্ষোভ, আহত ৪ পুলিশ, আটক ১৭

আমাদের নতুন সময় : 25/08/2019

লিহান লিমা : শনিবারের ফ্রান্সের বিয়ারিটজে জি-৭ সম্মেলনকে সামনে রেখে বিক্ষোভকারীদের সঙ্গে সংঘর্ষে আহত হয়েছেন ৪ পুলিশ। আটক করা হয়েছে ১৭জনকে। শনিবার থেকে সোমবার পর্যন্ত দুই দিনের সম্মেলন উপলক্ষে শহরটিতে ১৩ হাজারের বেশি পুলিশ মোতায়েন করা হয়। ডেইলি মেইল, ইউরো নিউজ, আনাদুলু এজেন্সি।
ফ্রান্সের গণমাধ্যম জানিয়েছে, শুক্রবার বিকেল থেকেই বিমানবন্দর, ট্রেন স্টেশন ও বিচের রিসোর্টগুলো বন্ধ করে দেয়া হয়। সম্মেলন থেকে প্রায় ২৫ কিলোমিটার দূরে বিয়ারিটজের উরুগেন গ্রামে জি-৭ সম্মেলন বিরোধী বিক্ষোভ করা হয়। ফ্রান্স-স্পেন সীমান্তের এই গ্রামে ১০০ থেকে দুইশ বিক্ষোভকারী জড়ো হন। তারা জলবায়ুর সুরক্ষা, শিক্ষা ও স্বাস্থ্য খাতে ব্যয়, ন্যায্য কর ব্যবস্থা ও লিঙ্গ সমতার দাবি জানান। পুলিশ বিক্ষোভকারীদের ওপর টিয়ার গ্যাস ও ফ্ল্যাশবল নিক্ষেপ করে। শনিবার ফ্রান্সের হেনদেয়ি শহরেও জি-৭ বিরোধী বিক্ষোভ হয়। বিক্ষোভকারীরা অগ্নি নির্বাপক কর্মীর পোশাক পড়ে জি-৭ নেতাদের রেপ্লিকা পরেন। তারা বিশ্বনেতাদের বিশ্ব থেকে দারিদ্র দূরীকরণে অতিসত্ত্বর নীতি গ্রহণের আহবান জানান। বিক্ষোভকারীদের সঙ্গে যোগ দেয় অক্সফাম ফ্রান্স ও গ্রিনপীচ সংস্থা।
যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি ও জাপানের নেতারা এবারের দুই দিনের জি-৭ সম্মেলনের বৈশ্বিক অসমতা নিয়ে আলোচনা করবেন। এছাড়া এই সম্মেলনে অর্থনৈতিক ইস্যু, বৈদেশিক নীতি ও পরিবেশের সুরক্ষা নিয়েও আলোচনা হবে। এবারের জি-৭ সম্মেলনে ২০১৯ সালের আয়োজক হিসেবে সহযোগী দেশ অস্ট্রেলিয়া, চিলি, ভারত ও দক্ষিণ আফ্রিকাকে বৈঠকে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানিয়েছে ফ্রান্স। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]