২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ১১৭৯, এ পর্যন্ত ভর্তি ৬২২১৭, হাসপাতাল ছেড়েছে ৫৫৮৮১ জন

আমাদের নতুন সময় : 25/08/2019

তাসকিনা ইয়াসমিন : স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ্ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক আয়শা আক্তার জানান, গত ২৪ ঘণ্টায় সারাদেশে ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ১ হাজার ১শ ৭৯ জন রোগী। গত জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গু জ¦রে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে ৬২ হাজার ২শ ১৭ জন রোগী। চিকিৎসা শেষে হাসপাতাল ছেড়েছে ৫৫ হাজার ৮শ ৮১ জন রোগী। গতকাল শনিবার তিনি এসব তথ্য জানান।
ডেঙ্গু জ¦রে আক্রান্ত হয়ে গত কয়েকদিনে রোগী ভর্তির হার কমলেও সেটি এখনও নিয়ন্ত্রণে চলে এসেছে এমনটি মনে করছেন না সংশ্লিষ্টরা। বর্তমানে শিশু বা বড়দের হওয়া সব জ¦র ডেঙ্গু নয় বলছেন সংশ্লিষ্টরা। একজন চিকিৎসক জানান, একটি ছোট শিশুর শরীর দুর্বল এবং তার প্রস্রাবের রং হলুদ হওয়ায় প্রথমে একজন চিকিৎসক শিশুটির ডেঙ্গু হয়েছে বলে শনাক্ত করেন। পরে, শিশুটি আমার কাছে চিকিৎসা নিতে আসলে আমি তার জন্ডিস পরীক্ষা করে তার জন্ডিস হয়েছে বলে শনাক্ত করি। এক্ষেত্রে, এখন যতো মানুষ অসুস্থ হচ্ছে তারা সবাই ডেঙ্গুজ¦রে আক্রান্ত হচ্ছে এমনটি ভাবার কোনো কারণ নেই।
শহীদ সোহরাওয়াদী মেডিকেল কলেজ হাসপাতালের সার্জারি বিভাগের সহকারী রেজিস্ট্রার বলেন, কেউ জ¦রে আক্রান্ত হলেই তার ডেঙ্গু হয়েছে এমনটি ভাবার কোন কারণ নেই। শুধু চিকিৎসকের পরামর্শে ডেঙ্গু (এনএসওয়ান) টেস্ট করার পর যদি কেউ পজিটিভ হন তবেই তাকে ডেঙ্গু আক্রান্ত বলা হবে। ডেঙ্গু রোগের কোন সুনির্দিষ্ট চিকিৎসা নেই। রোগীর ধরন বুঝে চিকিৎসক তার চিকিৎসা দিবেন।
এদিকে এখন পর্যন্ত ডেঙ্গু জ¦রে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৪৭ বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুম। এদিকে, গতকালও সারাদেশে ৫ জন ডেঙ্গু জ¦রে আক্রান্ত হয়েছে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে।
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জানান, ডেঙ্গু জ¦রে আক্রান্ত হলেও সব রোগীর মৃত্যু ডেঙ্গুর কারণে হয়েছে এমনটি বলা যাচ্ছে না। একারণে আমরা একটি ডেথ রিভিউ কমিটি করেছি। এই কমিটি সপ্তাহে একটি বসে মৃত্যুর কারণ নির্ণয় করেছে। যার কারণে মৃত্যুর সংখ্যা এক লাফে এক সপ্তাহের মধ্যে ৪০ জন থেকে বেড়ে ৪৭ জন হয়েছে। রিভিউ কমিটি দ্বিতীয়বার বসলে এই সংখ্যা আবারও বাড়বে। সম্পাদনা : রেজাউল আহসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]