• প্রচ্ছদ » নগর মহানগর » বুকের হাড় না কেটে শিশু নুপুরের হার্টের সার্জারি করলেন ডা. সিয়াম, খরচ মাত্র ৫ হাজার টাকা


বুকের হাড় না কেটে শিশু নুপুরের হার্টের সার্জারি করলেন ডা. সিয়াম, খরচ মাত্র ৫ হাজার টাকা

আমাদের নতুন সময় : 27/08/2019

তাসকিনা ইয়াসমিন : ডা. আশরাফুল হক সিয়ামের নেতৃত্বে মিনিমাল ইনভেসিভ কার্ডিয়াক সার্জারি (এমআইসিএস) করা হয়েছে শিশু নুপুরের (১২) হার্টে। হার্টে এই অস্ত্রোপচারের পর ভাল আছে নুপুর। এটিই দেশের কোন সরকারি হাসপাতালে প্রথম চিকিৎসা।
ডা. আশরাফুল হক সিয়াম জানান, নূপুর অ্যাট্রিয়াল সেপটাল ডিফেক্টের (এএসডি) রোগী। তার হার্টের ওপরের দু’টি চেম্বারে ছিদ্র ছিল। তার এমআইসিএস করা হয়েছে। এ প্রক্রিয়ায় বুকে ওপেন হার্ট সার্জারির পরিবর্তে ছোট একটি ছিদ্রের মধ্য দিয়ে অস্ত্রোপচার করা হয়। এক্ষেত্রে, চিকিৎসকরা বুকের হাড় অর্থাৎ স্টানার্ম না কেটে দু’টি হাড়ের (রিবস) মধ্য দিয়ে অস্ত্রোপচার করেন। এতে ব্যথা কম লাগে, রোগীরাও দ্রুত সুস্থ হয়ে ওঠেন।
তিনি বলেন, লেপারোস্কোপি সার্জারি সম্পর্কে অনেকেই জানেন। এটি অনেকটা লেপারোস্কোপি সার্জারির মতো। খুব ছোট্ট একটা ছিদ্র করে এ কাজ করা হয়। এতে সাধারণত ইনফেকশনের ঝুঁকি কম থাকে, রক্তক্ষরণের ঝুঁকিও কম, অস্ত্রোপচার পরবর্তী অস্বস্তি কম হয়, ক্ষত দ্রুত সারে।
ডা. আশরাফুল হক সিয়াম বলেন, বুকের পাঁজরের তিন বা চার নম্বর রিবসের মধ্যে দিয়ে আমরা ছোট্ট একটি ছিদ্র করি, দুই ইঞ্চির মতো আড়াআড়ি ভাবে কেটে তারপর অপারেশন করি। ফুসফুসকে চাপা দিয়ে কাজটি করা হয়।
গত রবিবার আড়াই ঘন্টা ধরে ১০ জন চিকিৎসক এই অস্ত্রোপচারে অংশ নেন। সম্পাদনা : ওমর ফারুক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]