• প্রচ্ছদ » সম্পাদকীয় » মোজাফফর আহমদের মুক্তিযুদ্ধে অনন্য আবদান রয়েছে, বললেন শীর্ষ পাঁচ বাম নেতা


মোজাফফর আহমদের মুক্তিযুদ্ধে অনন্য আবদান রয়েছে, বললেন শীর্ষ পাঁচ বাম নেতা

আমাদের নতুন সময় : 27/08/2019

রফিক আহমেদ : বাম দলের পাঁচ শীর্ষ নেতা বলেছেন, আমাদের মুক্তিযুদ্ধে ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) সভাপতি অধ্যাপক মোজাফফর আহমদের অনন্য আবদান রয়েছে। তিনি শৈশবকাল থেকে সমাজতন্ত্রের জন্য লড়াই করে গেছেন। মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশ সরকারের উপদেষ্টা হিসেবে মুক্তিযুদ্ধের স্বপক্ষে কাজ করেছেন। গতকাল সোমবার বাম দলের নেতাদের সঙ্গে যোগাযোগ করা হলে তারা এসব কথা বলেন। বাংলাদেশের দেশের কমিউনিস্ট পার্টি- সিপিবি’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, আমাদের মুক্তিযুদ্ধে ন্যাশনাল আওয়ামী পার্টির (ন্যাপ) সভাপতি অধ্যাপক মোজাফফর আহমদের অনন্য আবদান রয়েছে। তিনি শৈশবকাল থেকে সমাজতন্ত্রের জন্য লড়াই করে গেছেন। মুক্তিযুদ্ধের সময় ন্যাপকে সংগঠিত করেছেন।
বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেনন বলেন, অধ্যাপক মোজাফফর আহমদ নীতি ও আদর্শবান ব্যক্তি ছিলেন। তিনি মূলত বাংলাদেশের রাজনীতিতে আত্মগোপন জীবন যাপন করেছেন। তিনি আন্তর্জাতিকভাবে বাংলাদেশের স্বীকৃতির ব্যাপারে বিশেষ অবদান রেখেছেন। তিনি দুর্বৃত্তায়নের বিরুদ্ধে আজীবন সংগ্রাম করে গেছেন। তাঁর স্মৃতি ও আদর্শ আমাদের সম্পদ। তিনি বাংলাদেশের রাজনৈতিক ইতিহাসে চিরস্মরণীয় হয়ে থাকবেন।
বাংলাদেশের সমাজতান্ত্রিক দল, বাসদ সাধারণ সম্পাদক খালেকুজ্জামান বলেন, অধ্যাপক মোজাফফর আহমদ বাংলাদেশের রাজনীতিতে একজন স্বনামধন্য ব্যক্তি ছিলেন। কেউ তার ব্যাপারে ভিন্নমত বা সমালোচনা করতে পারবেন না। তবে, তিনি রাজনৈতিক আদর্শকে কোনো সময় ব্যক্তি স্বার্থে জলাঞ্জলি দেননি। তিনি সৎ, আদর্শ ও নিষ্ঠাবান ব্যক্তি ছিলেন।
বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, অধ্যাপক মোজাফফর আহমদ এর মৃত্যুতে দেশ ও জাতির জন্য অপূরণীয় ক্ষতি ও শূণ্যতা তৈরি হয়েছে। তিনি আমাদের দেশের ৭০ বছরের রাজনীতির একজন অত্যন্ত গুরুত্বপূর্ণ ব্যক্তি ছিলেন। গত ৭০ বছর ধরে দেশের অসাম্প্রদায়িক গণতান্ত্রিক আন্দোলনে যারা নেতৃত্ব দিয়েছেন, তিনি তাদের অন্যতম ব্যক্তি ছিলেন। আমাদের মুক্তিযুদ্ধকালীন বাংলাদেশ সরকারের উপদেষ্টা হিসেবে মুক্তিযুদ্ধের স্বপক্ষে তিনি কাজ করেছেন। তিনি তখন আন্তর্জাতিকভাবে জনমত গঠনে ও সোভিয়েত ইউনিয়নের সমর্থন লাভের ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। এছাড়াও তিনি ব্যক্তি জীবনে সৎ ও আদর্শবান ব্যক্তি ছিলেন।
গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি বলেছেন, অধ্যাপক মোজাফফর আহমদ এক জাতীয় নেতা ছিলেন। ১৯৭১ সালে তিনি ও তার দল ন্যাশনাল আওয়ামী পার্টি- ন্যাপ মুক্তিযুদ্ধে উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছেন। তিনি বাংলাদেশ প্রতিষ্ঠার পক্ষে ছিলেন। ৭০ সালের নির্বাচনে তিনি অংশ নেননি। তবে, তিনি ৭১ সালের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে জনগণের পক্ষে অবস্থান নেন। সম্পাদনা : আবদুল অদুদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]