রাজনৈতিক সদিচ্ছাই জলবায়ুর জরুরি অবস্থা ঠেকাতে পারে, বললেন জাতিসংঘ মহাসচিব

আমাদের নতুন সময় : 28/08/2019

আসিফুজ্জামান পৃথিল : জলবায়ু পরিবর্তন মোকাবেলায় শিল্পোন্নত দেশগুলোর সংগঠন জি-৭ ভুক্ত দেশগুলোকে কার্যকর ভুমিকা রাখতে আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিয় গুতেরেস। তিনি মনে করেন, শুধু রাজনৈতিক সদিচ্ছার দ্বারাই বিশ^ এই মহাবিপর্যয় মোকাবেলা করতে পারে। ইউএন নিউজ।
আগামী মাসে নিউইয়র্কে অনুষ্ঠিত হবে জাতিসংঘের ক্লাইমেট অ্যাকশান সম্মেলন। সাংবাদিকদের গুতেরেস বলেন, ‘এই সম্মে¥লনে একটি অ্যাকশন প্ল্যান নেয়া জরুরী। বর্তমানে একটি জলবায়ু জরুরী অবস্থা চলছে। এর উত্তরণ আমাদের ঘটাতেই হবে।’ জাতিসংঘের আবহাওয়া বিষয়ক সংস্থা জানিয়েছে, ২০১৫ থেকে ১৯ টানা ৪ বছর উষ্ণতম বছরের রেকর্ড ভেঙেছে। এ বছর জানা ইতিহাসের সবচেয়ে বেশি কার্বন-ডাই-অক্সাইড ছিলো আমাদের আবহাওয়ায়। গ্রীনল্যান্ড অস্বাভাবিক গতিতে গলছে। আর্কটিক থেকে আলাস্কা পর্যন্ত দাবানলে জ¦লছে। পুড়ে ছাই হচ্ছে আমাজন। গুতেরেস বলেছেন, বৈজ্ঞানিক উপাত্তের ভিত্তিতেই জাতিসংঘ বলছে এখনই ব্যবস্থা না নিলে ২০৫০ সালের মধ্যে বিশ^ হয়তো বসবাসের অযোগ্য হয়ে ডেতে পারে।
গুতেরেস বলেন, ‘দেশগুলো তাপমাত্রা দেড় ডিগ্রির নিচে রাখার যে প্রতিশ্রুতি দিয়েছে তা তাদের রক্ষা করতেই হবে। যারা প্রতিশ্রুতি দেয়নি, তাদের প্রতিশ্রুতি আদায় করতে হবে। এর কোনো বিকল্প নেই। দেড় ডিগ্রির নিচে রাখতে হবে বৈশি^ক উষ্ণতা বৃদ্ধি। নিজেদের জন্য, ভবিষ্যত প্রজন্মের জন্য।’ সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]