৮৫ বছর বয়সে অবসরের ঘোষণা ক্যারিবিয়ান ক্রিকেটার সিসিল রাইটের

আমাদের নতুন সময় : 29/08/2019

 

এল আর বাদল : ওয়েস্ট ইন্ডিজের ঘরোয়া ক্রিকেটের পেস বোলার সিসিল রাইট আর খেলবেন না। ৭ সেপ্টেম্বর একটি ম্যাচ আছে, সেটায় অংশ নিয়েই ব্যাট আর প্যাড তুলে রাখার ঘোষণা দিয়েছেন ৮৫ বছর বয়সের সিসিল রাইট। ষাট বছর আগে এই পেসার ইংল্যান্ডের সেন্ট্রাল ল্যাঙ্কশায়ার লিগে ক্রম্পটনের হয়ে কেরিয়ার শুরু করেন। তিন বছর পরে তিনি বান্ধবী এনিডের সঙ্গে সাক্ষাতের পরে ইংল্যান্ডেই থেকে যাওয়ার বিষয়ে মনস্থির করেন। ভারত, ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ চলছে। এর মধ্যেই অবসর নিয়ে ফেললেন ওয়েস্ট ইন্ডিজের বোলার। অবশ্য তিনি বর্তমান স্কোয়াডের খেলোয়াড় নন। বয়সও কম নয়। ৮৫ বছর বয়সে অবশেষে ক্যারিবিয়ান পেসার সিসিল রাইট অবসর নিলেন। বর্তমানে কুড়ি থেকে তিরিশের কোটায় বোলাররা অবসর নিয়ে ফেলেন। তবে অবসরকে বুড়ো আঙুল দেখিয়েই রেখেছিলেন ৮৫ বছরের ক্যারিবীয় পেসার।
প্রথম শ্রেণির ক্রিকেটে রাইটের কেরিয়ার শুরু হয়েছিল জামাইকার জার্সিতে। প্রতিপক্ষ ছিলো বার্বাডোজ। সেই স্কোয়াডে ছিলেন গ্যারফিল্ড সোবার্স, ওয়েস হলের মতো কিংবদন্তিরা। হয়তো ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট ইতিহাসে জোয়েল গার্নার, হোল্ডিং কিংবা মার্শালের মতো প্রবাদপ্রতিমদের পাশে উচ্চারিত হবেন না। তবে কেরিয়ার দীর্ঘায়িত করার ক্ষেত্রে বিশ্বের প্রতিটি বোলারকেই পিছনে ফেলেছেন তিনি। ৮৫ বছরের রাইটের দাবি তিনি পেশাদারি ক্রিকেটে প্রায় ২০ লাখের বেশি ম্যাচে অংশ নিয়েছেন। দখলে রয়েছে ৭০০০-এরও বেশি উইকেট। তবে তার দাবি নিয়ে সন্দেহের যথেষ্ট অবকাশ রয়েছে।
ইংল্যান্ডের সেন্ট্রাল ল্যাঙ্কশায়ার লিগে ক্রস্পটনের হয়ে কেরিয়ার শুরু করেন তিনি। তিন বছর পরে তিনি বান্ধবী এনিডের সঙ্গে সাক্ষাতের পরে ইংল্যান্ডেই থেকে যাওয়ার বিষয়ে মনস্থির করেন। টানা পাঁচ মওশুম তিনি কেরিয়ারের মধ্যগগনে ছিলেন। এই পাঁচ মওশুমেই তিনি ৫৩৮ উইকেট দখল করেন। পরিসংখ্যান অনুযায়ী, প্রতি ২৭ বল অন্তর রাইট উইকেট নিতেন।
ইংল্যান্ডের ডেইলি মিররকে দেওয়া সাক্ষাৎকারে রাইটের সাবেক সতীর্থ বাইবেল উইসডেন জানিয়েছেন, খুব ভালো খেলতো রাইট। কীভাবে নিজের কেরিয়ার এত দীর্ঘায়িত করলেন? এই প্রশ্নের উত্তরে রাইট জানিয়েছেন, সত্যি কথা বলতে খাওয়ার ক্ষেত্রে আমার কোনও বাছবিছার ছিল না। তবে খুব সামান্য ড্রিঙ্ক করি, তা-ও সেটা বিয়ার। পাশাপাশি নিজের ফিটনেসের দিকে সবসময়ে খেয়াল রেখেছি। ট্রেনিং মিস করলে এখনও নিজের বয়সের অজুহাত দিই না।
পাশাপাশি তিনি বলেন, সারাক্ষণ ঘরে বসে টিভি দেখতে একদমই পছন্দ করি না। এর পরিবর্তে হাঁটাহাঁটি কিংবা গ্যারাজে থাকতে ভালো লাগে। দু-সপ্তাহ আগেই রাইট জানিয়ে দিয়েছিলেন, তিনি অবসর নিয়ে ফেলবেন। সেপ্টেম্বরের ৭ তারিখে আপারমিল বনাম পেনি লিগের দল স্প্রিঙ্গহেড ম্যাচের পরেই সরকারিভাবে বুটজোড়া তুলে রাখবেন তিনি।- তথ্যসূত্র, ইন্ডিয়ান এক্সপ্রেস




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]