ইথিওপিয়ায় ৪০ লাখ বছরের পুরনো মাথার খুলির সন্ধান

আমাদের নতুন সময় : 30/08/2019

রাশিদ রিয়াজ : ৩.৮ মিলিয়ন বছরের পুরনো মানুষের ওই মাথার খুলি প্রমাণ করে যে ওই প্রজাতির লম্বা বাহু এবং শক্ত হাত থাকলেও দু’পায়েই হাঁটতো তারা , এমনকি পর্বতারোহনেও সক্ষম ছিল। তার মানে অস্ট্রালোপিথেকাস এ্যানামেন্সিস নামে মানুষের এই পূর্বপুরুষ প্রায় ৪.২ মিলিয়ন থেকে ৩.৮ মিলিয়ন বছর আগে পৃথিবীতে বাস করত। পুরনো এই মাথার খুলিটি মানব প্রজাতিরই সঙ্গে সম্বন্ধিত বলে মনে করা হচ্ছে। এই খুলিটি একটি নদীর ব-দ্বীপে বালির মধ্যে কবর দেয়া হয়েছিল, যা সময়ের বিবর্তনে শক্ত পাথরে রুপান্তর হয়ে যায়। বালিপাথরের মধ্যে এই খুলির জীবাশ্ম আবিষ্কার করে বিজ্ঞানীরা দারুণ আনন্দিত।
ইথিওপিয়ার ওয়ারানসো-মিলে’তে একটি বহু প্রাচীন নদী এবং হ্রদের কাছে খননকাজ চলার সময় সেখানে এই জীবাশ্ম খুঁজে পান নৃবিজ্ঞানীরা, মিলে যায় বহু প্রাচীন হাড় এবং খুলি। এই খুলিটিই এখন পর্যন্ত খুঁজে পাওয়া সবচেয়ে উল্লেখখযোগ্য নমুনাগুলির মধ্যে একটি, বলেন জোহানেস হেইল-সেলেসি, যিনি ক্লেভল্যান্ডের যাদুঘরের প্রাকৃতিক ইতিহাসের নৃতাত্ত্বিক এবং মানুষের বিবর্তনবাদনিয়ে অধ্যয়নরত আন্তর্জাতিক দলের সদস্য।
হেইল-সেলেসি এবং তার সহকর্মীরা নেচার জার্নালে বলেছেন অন্যান্য প্রাচীন হাড়ের সাথে তুলনা করা হলে, এই মাথার খুলিটি পরিবর্তিত হয়ে ধীরে ধীরে আধুনিক মানুষের মাথার খুলিতে পরিণত হয়েছে। সেন্ট লুইসের ওয়াশিংটন ইউনিভার্সিটির বিশেষজ্ঞ চিকিৎসক ডেভিড স্ট্রেইট বলেন, এই নমুনাটি মানব বিবর্তনের প্রথম দিকের অন্যতম প্রতীকী নমুনা হিসাবে সাহায্য করবে। ডেইলি সাবা




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]