হংকংয়ে গণতন্ত্রপন্থী আন্দোলনের অন্যতম নেতা জশুয়া ওংগ্রেপ্তারের পর জামিনে মুক্ত

আমাদের নতুন সময় : 31/08/2019


আসিফুজ্জামান পৃথিল : হংকং-এ চলমান গণতন্ত্রপন্থী আন্দোলনের অন্যতম নেতা জশুয়া ওং, অ্যাগনেস চো এবং অন্ডি চেনসহ বেশ কয়েকজন নেতাকে গতকাল শুক্রবার গ্রেপ্তার করে পুলিশ। তবে গতকালই আদালত জশুয়া ওংসহ দুইজনকে জামিন দেয়। তবে তাদের বিরুদ্ধে মামলা ও চার্জ গঠনের কাজ চলবে। এদিকে শনিবার বড় ধরণের সমাবেশ ও মিছিলের পরিকল্পনা করেছিলেন বিক্ষোভকারীরা। এক বিজ্ঞপ্তির মাধ্যমে এদিন নগরীটিতে সব ধরণের সভা-সমাবেশ নিষিদ্ধ করেছে পুলিশ। পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে এই নিষেধাজ্ঞা ভাঙলে ৫ বছরের কারাদ- এবং বড় অঙ্কের জরিমানাও হতে পারে। বিবিসি, সিএনএন।
জুন মাসে আন্দোলন শুরুর পর থেকে এখন পর্যন্ত ৯ শতাধিক আন্দোলনকারী গ্রেফতার হয়েছেন। ২১ জুনের প্রতিবাদ মিছিলকে কেন্দ্র করে জশুয়া ওং এবং চোকে গ্রেপ্তার করা হয়। আর জাপানে পালানোর সময় বিমানবন্দরে গ্রেফতার হন চ্যান।
জামিনের পর এক টুইট বার্তায় জশুয়া ওয়াং বলেন, ‘আমার গ্রেফতারে এটিই প্রমাণ হয়, আমাদের সংলাপের আহ্বানের জবাব সরকার দিতে চায় লাঠির আঘাতে। টিয়ার গ্যাস ছুঁগে, রবার বুলেট মেরে আর গণ গ্রেফতার করে। আমাদের সভা সমাবেশের অধিকারসহ মৌলিক অধিকারের কোনো মূল্যই নেই তাদের কাছে।’
শুক্রবার এই নেতাদের গ্রেফতারের পর পুলিশ সংঘাতকারীদের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে জনতার প্রতি আহ্বান জানায়। শনিবার তারা আরো একটি বড় আকারের মিছিলের পরিকল্পনা করছিলেন, যার অনুমতি তারা পাননি। জশুয়া ওং এর রাজনৈতিক দল ডেমিসিস্টো পার্টি জানিয়েছে, স্থানীয় সময় সকাল সাড়ে ৭টায় নিজ বাড়ি থেকে হেটে হেটে স্থানীয় ট্রেন স্টেশনে যাচ্ছিলেন। এ সময় কয়েকজন ব্যক্তি ধাক্কা দিয়ে তাকে এক গাড়িতে তুলে ফেলে। পরে তাকে গ্রেপ্তার দেখানো হয়। তাকে এবং চোকে হংকং এর পুলিশ সদরদপ্তরে আটকে রাখা হয়েছে।
এই দুজনকেই অনুনোমোদিত জনসমাবেশ আয়োজন করে পুলিশ সদরদপ্তর ঘিরে রাখার অপরাধে আটক করা হয়েছে। আর হংকং ন্যাশনাল পার্টির প্রতিষ্ঠাতা চ্যান এই অঞ্চলের স্বাধীনতার দাবিতে আন্দোলন করছিলেন। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]