রেলওয়েতে যুক্ত হচ্ছে জার্মানির আধুনিক ৪ ক্রেন

আমাদের নতুন সময় : 01/09/2019


অনুজ দেব : বাংলাদেশ রেলওয়েতে যুক্ত হচ্ছে আধুনিক চারটি কিরো ক্রেন। দুর্ঘটনা পরবর্তীতে উদ্ধার অভিযান দ্রুত ও সহজ করতে কার্যকর ভূমিকা রাখবে এসব ক্রেন। জার্মানির খ্যাতনামা রেলওয়ে ক্রেন নির্মাণ প্রতিষ্ঠান কিরো’র সরবরাহকৃত এ ক্রেনগুলো আমদানিতে ব্যয় হয়েছে প্রায় ১৮৩ কোটি টাকা। এর মধ্যে রয়েছে দু’টি ব্রডগেজ ও দুটি মিটারগেজ লাইনের কিরো। সংযোজন ও প্রক্রিয়াকরণ সম্পন্ন হলে আগামী ১ মাসের মধ্যে রেলবহরে যুক্ত হবে এসব ক্রেন।
রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান যান্ত্রিক প্রকৌশলী মিজানুর রহমান দৈনিক আমাদের নতুন সময়কে বলেন, সংযোজনের জন্য আরও কিছু মালামাল আসবে। ক্রেনগুলোর সংযোজন ও প্রক্রিয়াকরণের জন্য আরও মাসখানেক সময় লাগবে। কাজ শেষে ক্রেনগুলো রেলওয়ে পরিবহন বিভাগের কাছে হস্তান্তর করা হবে।
রেলওয়ে সূত্র জানায়, জার্মানি থেকে সমুুদ্রপথে চট্টগ্রামে বন্দরে আনা এসব ক্রেন গত ১৯ মে খালাস করে পার্বতীপুর ও পাহাড়তলীতে পাঠানো হয়। এখন ক্রেনগুলো ওই এলাকার কারখানাগুলোতে সংযোজন, প্রক্রিয়াকরণ ও রক্ষণাবেক্ষণ (ডি-প্রসেসিং কমিশনিং) হচ্ছে। ব্রডগেজ ক্রেনগুলো পার্বতীপুর কেন্দ্রীয় লোকোমোটিভ কারখানায় সংযোজন করা হয়েছে। মিটারগেজ ক্রেনগুলো পাহাড়তলী রেলওয়ে কারখানায় সংযোজন ও প্রক্রিয়াকরণ চলছে। ব্রডগেজ ক্রেনের উত্তোলন ক্ষমতা ১২০ মেট্রিক টন এবং মিটার গেজ ক্রেনের ক্ষমতা ৮০ মেট্রিক টন। ক্রেনগুলোর সাহায্যে দ্রুত সময়ের মধ্যে উদ্ধার কাজ শেষ করা সম্ভব হবে। সম্পাদনা : আবদুল অদুদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]