নিজ দলের বিদ্রোহী এমপিদের বরিসের হুমকি, সমর্থন না দিলেই বহিস্কার

আমাদের নতুন সময় : 03/09/2019

আসিফুজ্জামান পৃথিল : নিজ দল টোরি পার্টির এমপিদের বহিস্কারের হুমকি দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি হুশিয়ারি উচ্চারণ করে বলেছেন, তার ব্রেক্সিট পরিকল্পনা যেই আটকে দিতে চেষ্টা করবে তাকে তিনি পার্লামেন্টে থাকতে দেবেন না। হুইপ অফিস সূত্রে জানা গেছে, চলতি সপ্তাহে বরিসের ব্রেক্সিট পরিকল্পনা ঠেকাতে বিরোধী শিবিরে যোগ দিতে পারেন টোরি এমপিরা। এদিকে বিদ্রোহী এমপিদের সঙ্গে একটি বৈঠকে বসার কথা ছিলো ব্রিটিশ প্রধানমন্ত্রীর। একটি সূত্র জানায়, তিনি সেই বৈঠক বাতিল করে দিয়েছেন। বিবিসি, ডেইলি মেইল।
কোনো চুক্তি ছাড়া যুক্তরাজ্য যাতে ইউরোপীয় ইউনিয়ন থেকে বের না হয় সেজন্য একদল এমপি পার্লামেন্টে একটি আইন আনতে যাচ্ছেন। তাদের এই উদ্যোগ তখনই সফল হবে, যদি ক্ষমতাসীন কনজারভেটিভ দলের কিছু এমপি সরকারের বিরুদ্ধে ভোট দেয়। চুক্তিহীন ব্রেক্সিট ঠেকানোর জন্য বিরোধী লেবার পার্টির ছায়া মন্ত্রীসভা যখন বৈঠক করতে যাচ্ছে তখন ক্ষমতাসীন দলের এমপিদের এই হুঁশিয়ারি দেয়া হলো। আগামী ৩১শে অক্টোবর যুক্তরাজ্য ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাবার কথা রয়েছে। সেটি চুক্তি হোক কিংবা না হোক। এ বিষয়ে প্রধানমন্ত্রী বরিস জনসন নিজের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন। রোববার প্রধানমন্ত্রী বরিস জনসন তার হুইপদের সঙ্গে নিজ দলের এমপিদের সম্ভাব্য বিরোধিতা নিয়ে আলোচনা করেছেন।
কনজারভেটিভ হুইপ অফিসের একটি সূত্র বলেছে, ‘মঙ্গলবার তাদের দলের এমপিরা যদি সরকারকে ভোট না দেয়, তাহলে তারা সরকারের দরকষাকষির অবস্থানকে ধ্বংস করবে এবং পার্লামেন্টের নিয়ন্ত্রণ জেরেমি করবিনের হাতে তুলে দেবে।’ ব্রেক্সিট বিষয়ে আগামী ১৭ অক্টোবর একটি চুক্তির সম্ভাবনা রয়েছে। সেদিন ইউরোপীয় ইউনিয়নের পরবর্তী সম্মেলন অনুষ্ঠিত হবে। সে সূত্রটি বলেছে, ‘এই চুক্তি হবার সম্ভাবনা রয়েছে কারণ, ব্রাসেলস অনুধাবন করেছে যে আগামী ৩১ অক্টোবরের মধ্যে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাবার বিষয়ে প্রধানমন্ত্রী সম্পূর্ণ প্রতিশ্রুতি-বদ্ধ।’ সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]