ব্রিটিশ পার্লামেন্টের নিয়ন্ত্রণ হারিয়েছেন বরিস, নির্বাচনে ফিরে পেতে পারেন নতুন জীবন, বলছেন বিশ্লেষকরা

আমাদের নতুন সময় : 06/09/2019

Conservative MP and leadership contender Boris Johnson gestures as he addresses the final Conservative Party leadership election hustings in London, on July 17, 2019. – The battle to become Britain’s next prime minister enters the home straight on Wednesday with both candidates hardening their positions on Brexit, putting the future government on a collision course with Brussels. (Photo by Tolga AKMEN / AFP) (Photo credit should read TOLGA AKMEN/AFP/Getty Images)

আসিফুজ্জামান পৃথিল : যুক্তরাজ্যের ক্ষমতায় এখনও আছেন বরিস জনসন। কিন্তু পার্লামেন্ট শাসিত যুক্তরাজ্যের নিয়ন্ত্রণ তার হাতে নেই। কারণ ব্রিটিশ পার্লামেন্টের নিয়ন্ত্রণ কেড়ে নিয়েছেন এমপিরা। এ কারণে বরিসের একটি সাধারণ নির্বাচন খুব বেশি প্রয়োজন। বিশেষজ্ঞরা বলছেন, সাধারণ নির্বাচনের মাধ্যম আবারও ক্ষমতায় এলে বরিস নিজের পছন্দের এমপিদের পেতে পারেন। এছাড়াও তিনি তখন জোর গলায় বলতে পারবেন, ক্ষমতায় এসেছেন জনগনের ম্যান্ডেট নিয়ে। পলিটিকো।
আগামী ৩১ অক্টোবর শেষ হবে ব্রেক্সিটের সময়সীমা। বরিস চাননা কোনোভাবেই এর মেয়াদ বারুক। তবে বরিসের ভাগ্য তার আগের প্রধানমন্ত্রী থেরেসা মের মতোই খারাপ। তিনিও সামান্য মেজোরেটির এক ‘হস্টাইল পার্লামেন্টের’ নেতা। তিনি চাইলেও নিজের ইচ্ছামতো কিছু করতে পারেন না। তার বিতর্কিত সিদ্ধান্তগুলো সহজেই আটকে দিতে পারছেন এমপিরা। আর পার্লামেন্ট স্থগিত করে দিতে চাওয়ায় এমনিতেই বরিসের উপর ক্ষিপ্ত রয়েছেন তার দলেও এমপিরাও। এমপিদের অভিমত এসব করে বরিস ব্রিটিশ গণতন্ত্রকে অপমানিত করছেন। ভূলুণ্ঠিত করেছেন ব্রিটিশ ঐতিহ্যকে। তাই তারা বরিসের যেকোন কার্যক্রমের প্রতিই খড়গহস্ত হয়ে আছেন।
এই সমস্যা সম্ধানের একমাত্র পথ পার্লামেন্টে একক সংখ্যাগরিষ্ঠতা। এবং সেসব মানুষকেই এমপি বানানো যারা বরিসের প্রতি অতিমাত্রায় অনুগত। বর্তসান এমপিদের আনুগত্য অধিকাংশ ক্ষেত্রেই বরিসের জন্য নয়। কিছু ক্ষেত্রে তা থেরেসার প্রতি, অনেক ক্ষেত্রেই তা জেমস ক্যামেরুনের প্রতি। তবে মোটাদাগে আসল অনুগত্য ব্রিটিশ রাজনৈতিক িৈতহ্যের প্রতি। যা বরিসের পছন্দ হওয়ার কোনো কারণ নেই। কোণঠাসা বরিস তাই আগাম নির্বাচনেসর স্বপ্ন দেখছেন। কারণ তার ব্যক্তিগত মিশন সম্পাদনে এর কোনো বিকল্প নেই। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]