রহমত শাহ’র সেঞ্চুরিতে স্বস্তিতে দিন পার আফগানিস্তানের

আমাদের নতুন সময় : 06/09/2019


এল আর বাদল : সকাল থেকে বিকেল অবদি ব্যাটসম্যানদের ধীরস্থির ব্যাটিংয়ে সুন্দর একটি দিন পার করলো আফগানিস্তান। শেষ বিকালে সাকিবদের চাপে থাকলেও রহমত শাহ’র শতকে ভর করে ৫ উইকেটে ২৭১ রানের ইনিংস নিয়ে স্বস্তিতে মাঠ ছাড়ে রশিদবাহিনী। এক কথায় চট্টগ্রাম টেস্টের প্রথম দিনটি ছিলো আফগানিস্তানের। এদিন উল্লেখযোগ্য দিক ছিলো রহমতশাহ’র শতক। আফগানিস্তানকে তিনি প্রথম টেস্ট শতক উপহার দিয়েছেন। একই দিনে আসগর আফগানও কম যাননি। শতকের পথে রয়েছেন তিনি। আজ দ্বিতীয় দিনে খেল দেখিয়ে শতক নিজের করে নিতে চাইবেন।
চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস জিতে টাইগারদের বিরুদ্ধে ব্যাটিংয়ে যায় আফগানিস্তান। দিনের প্রথম সেশনে তিনটি উইকেট নিলেও পরের দুই সেশনে কেবল দুটি উইকেট নিতে পেরেছে সাকিবরা। বাংলাদেশের হয়ে বল করেছেন সাত স্পিনার। তাইজুল ও নাঈম নিয়েছেন দুটি করে উইকেট। প্রথম দিনে খুব ভালো করতে পারেননি সাকিব ও মিরাজ।
শুরুতে ফিল্ডিং করতে নেমে দলীয় ১৩ ও নিজের সপ্তম ওভারে ব্যক্তিগত ৯ রানে থাকা জানাতকে ফেরান তাইজুল। এরই সঙ্গে বাংলাদেশের দ্রুততম বোলার হিসেবে টেস্টে ১০০ উইকেট নেওয়ার কীর্তি গড়েন তিনি। এর আগের রেকর্ডধারী সাকিব ২৮ টেস্টে ১০০ উইকেট নিয়েছিলেন। যেখানে বর্তমানে ৫৫ টেস্টে তার বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ২০৫টি উইকেট রয়েছে।
আফগানদের আরেক ওপেনার ইব্রাহীম জাদরানকেও (২১) বিদায় করেন তাইজুল। মধ্যাহ্ন ভোজের বিরতির ঠিক আগেই তৃতীয় উইকেট উপহার দেন মাহমুদউল্লাহ রিয়াদ। ৩৩তম ওভারের চতুর্থ বলে আফগানিস্তানের দলীয় ৭৭ রানে হাশমতউল্লাহ শহিদীকে বিদায় করেন এই অলরাউন্ডার। ব্যক্তিগত ১৪ রানে শহিদী উইকেটের পেছনে স্লিপে দাঁড়িয়ে থাকা সৌম্য সরকারকে ক্যাচ দেন। তবে এরপর থেকেই শুরু আফগানদের প্রতিরোধের গল্প।
আফগানিস্তানের টেস্ট ক্রিকেট ইতিহাসে প্রথম সেঞ্চুরি করে দুর্দান্ত এক রেকর্ড গড়েন রহমত শাহ। নিজেদের মাত্র তৃতীয় টেস্ট খেলতে নামা আফগানদের হয়ে তিন অঙ্কের ঘরে পৌঁছান তিনি। ১৮৬ বলে সেঞ্চুরি করা এই ব্যাটসম্যান অবশ্য নাঈম হাসানের পরের বলেই বিদায় নেন। সৌম্য সরকারকে ক্যাচ দেওয়ার আগে ১০টি চার ও দুটি ছক্কায় ১০২ করেন তিনি। একই ওভারে শূন্য রানে মোহাম্মদ নবীকে আউট করে বাংলাদেশকে ম্যাচে ফেরান নাঈম।
সেঞ্চুরিয়ান রহমতকে বিদায় করলেও স্বস্তিতে ছিলেন না টাইগাররা। ক্যারিয়ারের দ্বিতীয় টেস্ট ফিফটি তুলে নিয়ে সেঞ্চুরির দিকে এগিয়ে যাচ্ছেন আসগর আফগান। সঙ্গী আফসার জাজাইকে নিয়ে অবিচ্ছিন্ন ৭৪ রানের জুটি গড়েছেন সাবেক অধিনায়ক। আফসার অপরাজিত আছেন ৩৫ রানে। সম্পাদনা : জিয়ারুল হক




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]