• প্রচ্ছদ » সাবলিড » চন্দ্রযান-২ অবরতরণকে কেন্দ্র করে ভারতজুড়ে টানটান উত্তেজনা, ইতিহাসের মুখোমুখি দক্ষিণ এশিযার দেশটি


চন্দ্রযান-২ অবরতরণকে কেন্দ্র করে ভারতজুড়ে টানটান উত্তেজনা, ইতিহাসের মুখোমুখি দক্ষিণ এশিযার দেশটি

আমাদের নতুন সময় : 07/09/2019


আসিফুজ্জামান পৃথিল : সবকিছু ঠিক থাকলে ইতিহাস সৃষ্টি করতে যাচ্ছে ভারতের নিজম্ব মহাকাশযান চন্দ্রযান-২। বাংলাদেশ সময় শনিবার রাত ১টা থেকে ২টার মধ্যে এই যানটির চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করার কথা। এর আগে মানুষ নির্মিত কোনো কিছুই চাঁদের এতো দক্ষিণে যায়নি। টাইমস অব ইন্ডিয়া।
বিকেলবেলাই ভারতীয় গবেষণা সংস্থা ইসরোর চেয়রম্যান জানিয়েছিলেন, সবকিছু তাদের পরিকল্পনামাফিকই হচ্ছে। পৃথিবী ত্যাগের ৪৭ দিন পর এটি চাঁদে পৌঁছাবে। পরিকল্পনা অনুযায়ী চন্দ্রপৃষ্ঠের ১০০ মিটার উপরে থাতেই খুলে যাওয়ার কথা চন্দ্রযানের ল্যান্ডার বিক্রমের ল্যান্ডার। সব ঠিক থাকলে এটি মাত্র ৭৮ সেকেন্ডেই চাঁদের ভুমি স্পর্শ করবে। পুরো ল্যান্ডিং কার্যক্রমটি ইসরোর ব্যাঙ্গালুরু মিশন কন্ট্রোল থেকে প্রত্যক্ষ করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার সঙ্গে উপস্থিত থাকবেন বিজ্ঞানের একদল তরুণ ছাত্র। তবে এই মিশন চাঁদে অবতরণের পূর্বে বিষয়টি নিয়ে তীব্র ভাষায় আক্রমণ করেছেন পশ্চিমবঙ্গের মুখমন্ত্রী মমতা ব্যানার্জি। তিনি দাবি করেছেন, অর্থনৈতিক দৈন্যদশা থেকে নজর অন্যদিকে ফেরাতে সরকার চন্দ্রযানের নাটক করছে।
চন্দ্রযান-২ অবতরণ করবে একটি নামহীন মালভূমিতে। দুটি গিরিখাদ মানজিনাস সি এবং সিম্পেলিনাস এন এর মাঝে এই মালভূমির অবস্থান। এই এলাকাটি চাঁদের দক্ষিণ মেরুবিন্দু থেকে ৩৭৫ মাইল দূরে অবস্থিত। এই অবতরণ সফল হলে এটি বলা যায় চাঁদের এতো দক্ষিণে আর কোনো মানুষ্যনির্মিত বস্তু পৌঁছায় নি। নাসার যতোগুলো অ্যাপোলো মিশন সম্পন্ন হয়েছে প্রতিটিই হয়েছে চাঁদের বিষুবরেখার কাছাকাছি এলাকায়। তবে গত বছরই চীনের একটি চন্দ্র মিশন চাঁদের দূরতম এলাকায় অবতরণ করে। তবে ইতিহাসের সস্তাতম এই মহাকাশ মিশনের কিছু অনিশ্চয়তা যে ছিলো না তা নয়। কয়েক মাস আগেই ইসরায়েলের একটি মিশন চাঁদে অবতরণের সময় বিধ্বস্ত হয়। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]