ইমরান খান ও সাকিবের পাশে নাম লেখালেন রশিদ খান

আমাদের নতুন সময় : 08/09/2019


শিউলী আক্তার : ইন্টারনেটে রশিদ খানকে নিয়ে ট্রলের কোনো শেষ নেই। তার বয়স নিয়ে কিংবা বক্তব্য নিয়েও চলে হাজারো রসিকতা। কিন্তু এসব কিছুই থামিয়ে রাখছে না আফগানিস্তানের নবাগত এ অধিনায়ককে। অধিনায়কত্বের অভিষেক ম্যাচেই নাম লিখিয়েছেন ইমরান খান ও সাকিব আল হাসানের পাশে। অধিনায়ক হিসেবে অভিষেক হয়েছে বাংলাদেশের বিরুদ্ধে। সেখানে সবচেয়ে কমবয়সী হিসেবে অধিনায়ক হওয়ার রেকর্ড গড়েন। টেস্ট ক্রিকেটে অধিনায়কত্বের অভিষেকেই হাফ সেঞ্চুরি এবং পাঁচ উইকেট শিকারের অনন্য রেকর্ড গড়েছেন রশিদ।
আফগান দলপতি চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে করেন ৫১ রান। চলমান টেস্ট ম্যাচটির দ্বিতীয় ইনিংসে ৫৫ রান খরচায় পাঁচ উইকেট নেন রশিদ। টেস্টে অধিনায়কত্বের অভিষেকে একইসঙ্গে পাঁচ উইকেট এবং ৫০ রানের মাইলফলক সবার আগে অর্জন করেন ইংলিশ অলরাউন্ডার এফএস জ্যাকসন। ১৯০৫ সালে অ্যাশেজ সিরিজের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮২ রানের পর ৫ উইকেট নিয়ে এই কৃতিত্ব গড়েন তিনি।
এই তালিকায় দ্বিতীয় স্থানে আছেন পাকিস্তানের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান। ১৯৮২ সালে ইংল্যান্ডের বিপক্ষে বার্মিংহাম টেস্টের প্রথম ইনিংসে বল হাতে সাত উইকেট নেন তিনি। সেই ম্যাচের চতুর্থ ইনিংসে ব্যাট হাতে তিনি করেন ৬৫ রান।
বিরল এই রেকর্ডের তালিকায় তৃতীয় অবস্থানে আছেন সাকিব আল হাসান। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেন্ট জর্জ টেস্ট ম্যাচের তৃতীয় ইনিংসে বল হাতে পাঁচ উইকেট নেন তিনি। সেই ম্যাচের চতুর্থ ইনিংসে ব্যাট হাতে অপরাজিত ৯৬ রান করে দল জিতিয়েছেন তিনি। এবার এই তালিকায় অন্তর্ভুক্ত হলেন রশিদ খান। সম্পাদনা : আক্তারুজ্জামান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]