রোহিঙ্গা সংকট সমাধানে কূটনৈতিক তৎপরতায় সহায়তা দিবে আওয়ামী লীগ

আমাদের নতুন সময় : 08/09/2019

সমীরণ রায় : মিয়ানমারের সেনাবাহিনীর নির্যাতন থেকে বাঁচতে ২০১৭ সালের ২৫ আগস্ট থেকে বাংলাদেশে ১১ লাখের বেশি রোহিঙ্গা আশ্রয় নেয়। কিন্তু রোহিঙ্গাদের নেতিবাচক কর্মকা- সবাইকে ভাবিয়ে তুলেছে। দুই দফা চেষ্টা করেও রোহিঙ্গা প্রত্যাবাসনে ব্যর্থ হয় সরকার। ফলে তাদের ফেরত পাঠাতে নতুন করে ভাবছেন সংশ্লিষ্টরা। আর এ সংকট সমাধানে সরকারকে সহযোগিতা করতে চায় আওয়ামী লীগ। ইতোমধ্যে চীনা কমিউনিস্ট পার্টির আমন্ত্রণে দলটির সভাপতিম-লীর সদস্য আব্দুল মতিন খসরুর নেতৃত্বে ২০ সদস্যের একটি প্রতিনিধি দল চীন সফরে গেছেন। এতে করে দলটির সিনিয়র নেতারা মনে করেন, চীন সফরের মধ্য দিয়ে রোহিঙ্গা প্রত্যাবাসনে মিয়ানমারের ওপর চাপ বাড়বে।
জানা গেছে, রোহিঙ্গা সংকট সমাধানে নতুন কৌশল, পরিকল্পনা ও রূপরেখা প্রণয়ন করছে সরকার। তাই সরকারকে সহযোগিতা করতে কূটনৈতিক তৎপরতায় নামবে আওয়ামী লীগ। এরই অংশ হিসেবে দলটি মিয়ানমারকে চাপ বাড়াতে বিদেশে গিয়ে কূটনীতির মাধ্যমে রোহিঙ্গা সংকটের কথা তুলে ধরবে। পাশাপাশি এ নিয়ে কথা বলতে প্রভাবশালী কয়েকটি দেশ ও জাতিসংঘ সফর করে প্রতিবেদন তৈরি করে জাতীয় সংসদে উপস্থাপন করবেন দলের নেতারা। এর মধ্যে ভারত, যুক্তরাষ্ট্র ও রাশিয়াসহ আরও কয়েকটি দেশে দলটির প্রতিনিধিদল সফরের পরিকল্পনাও রয়েছে তাদের। একই সঙ্গে একাদশ নির্বাচনে যেসব রাজনৈতিক দল প্রতিনিধিত্ব করছে, তাদের সঙ্গে নিয়ে রোহিঙ্গা ইস্যুতে দলটির নেতৃত্বে সর্বদলীয় সংসদীয় কমিটি গঠনের পরিকল্পনা রয়েছে।
চীন সফরের আগে আওয়ামী লীগের সভাপতি ম-লীর সদস্য আব্দুল মতিন খসরু বলেন, চীন সফরের মধ্য দিয়ে প্রতিনিধিদল সিপিসি নেতাদের সঙ্গে দেখা করে বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করবেন। এর মধ্যে রোহিঙ্গা সংকট ও তাদের প্রত্যাবাসন ইস্যুও থাকবে। মানবিক বিবেচনায় তাদেরকে সরকার আশ্রয় দিলেও মিয়ানমারে তাদের ফেরানোর বিষয়টি জটিল হয়ে উঠছে। কিন্তু সরকার যে উদ্যোগ নেবে, তার সঙ্গে বেসরকারি পর্যায়ে রাজনৈতিক দল হিসেবে সহযোগিতা করবে আওয়ামী লীগ।
আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান বলেন, রোহিঙ্গাদের দলনেতাকে রাখাইনের পরিস্থিতি দেখিয়ে আনা উচিত। এতে তারা নিজ দেশে ফিরে যেতে উৎসাহী হবে। এ জন্য সরকারকে সহযোগিতা করবে আওয়ামী লীগ। সম্পাদনা: রমাপ্রসাদ বাবু




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]