অবরুদ্ধ কাশ্মীরে নিষিদ্ধ আশুরার তাজিয়া মিছিল ও সমাবেশ

আমাদের নতুন সময় : 09/09/2019


লিহান লিমা : ভারত শাসিত জম্মু ও কাশ্মীরে মানবিক সংকট অব্যাহত রয়েছে। ১০ মর্হরমের তাজিয়া মিছিলসহ সব ধরনের আনুষ্ঠানিকতা, ধর্মীয় কার্যক্রম এবং সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। কাশ্মীর মিডিয়া সার্ভিস বলছে, মর্হরমের সমাবেশ ভারত-বিরোধী বিক্ষোভে পরিণত হতে পারে এমন আশঙ্কায় এই আগাম সতর্কতা দেয়া হয়েছে। ডন, দুনিয়া নিউজ।
রোববার শ্রীনগরের হাসনাবাদ এলাকায় মর্হরমের শোভাযাত্রায় প্যালেট গান ব্যবহার ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে পুলিশ। এতে আহত হন কয়েকজন শোক পালনকারী। এর ছবি তুলতে গেল এক সাংবাদিকের ক্যামেরা ভেঙ্গে দেয়া হয়। শহিদ খান, মুবাশশির দার ও বিলাল ভাট নামের তিন সাংবাদিককে নির্যাতন করা হয়। সাধারণত কাশ্মীরের শ্রীনগরে ৮ থেকে ১০ মর্হরমের শোভাযাত্রা ও অনুষ্ঠান হয়ে থাকে। শুক্রবার পূর্ববর্তী বছরগুলোর মতোই এটি নিষিদ্ধ নিয়ে সতর্ক করে ভারতীয় কর্তৃপক্ষ। ১৯৮৯ সাল থেকে কাশ্মীরে এই ধরনের অনুষ্ঠানের বিষয়ে নিষেধাজ্ঞা দিয়ে আসছে ভারতীয় কর্তৃপক্ষ।
পাকিস্তানের সংবাদ মাধ্যম দুনিয়া নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, হিমালয়ের এই উপত্যকায় সাধারণ মৌলিক মানবাধিকার ও বাক-স্বাধীনতা লঙ্ঘন করেছে ভারত। ৫ অগাস্ট থেকে এই পর্যন্ত প্রায় ৮০ লাখ কাশ্মীরি পুরোপুরি যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছেন। শ্রীনগরের বিখ্যাত জামে মসজিদসহ কয়েকটি প্রধান মসজিদে নামাজ আদায় করতে দেয়া হচ্ছে না। গত মাস যাবত কাশ্মীরে ৫০ হাজার গণপরিবহন বন্ধ রয়েছে, বন্ধ ট্রেন সেবা খাতও। ১০ হাজারেরও বেশি কাশ্মীরি ও শত শত রাজনৈতিক নেতাকার্মীকে গ্রেপ্তার ও গৃহবন্দি করে রাখা হয়েছে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]