• প্রচ্ছদ » সর্বশেষ » ড. জিয়া রহমান বললেন, টাকা প্রযুক্তি এবং মাদকের কারণে কিশোর গ্যাং তৈরি হচ্ছে


ড. জিয়া রহমান বললেন, টাকা প্রযুক্তি এবং মাদকের কারণে কিশোর গ্যাং তৈরি হচ্ছে

আমাদের নতুন সময় : 09/09/2019


জুয়েল খান : প্রযুক্তির অপব্যবহার করে নানা ধরনের অপরাধের ধারণা নিচ্ছে এবং নিজেরা সেটা করে দেখানোর রোমান্টিকতা থেকে অপরাধে জড়াচ্ছে। এছাড়া পারিবারিক সম্পর্ক দুর্বল হওয়া এবং কিশোর বয়সে অ্যাডভেঞ্চারের দিকে ঝোঁকার কারণেই কিশোর অপরাধ বাড়ছে বলে মনে করেন অপরাধ বিজ্ঞানী ড. জিয়া রহমান।
তিনি বলেন, সন্তান যখন পরিবারের সদস্যদের মাদক এবং উচ্ছৃঙ্খল জীবনযাপন করতে দেখে, তখন তারা একটা সময় গিয়ে মাদকে যুক্ত হয়। পরবর্তিতে মাদকের বড় বড় গ্রুপের সঙ্গে যুক্ত হয়ে, স্থানীয় রাজনীতির আশ্রয়ে অপরাধ করে দাপিয়ে বেড়ায়। বিশেষ করে মার্জিনালাইজড পরিবারের সন্তানেরাই কিশোর বয়সে অপরাধ করার দিকে বেশি ঝুঁকছে। ছোট থেকে পরিবারিক শিক্ষার অভাব এবং সামাজিক অবক্ষয়ের কারণেই মূলত এ ধরনের অপরাধ গ্রুপ বাড়ছে। দারিদ্র্য, অভিভাবকহীনতা একটা বড় ভূমিকা রাখে।
তিনি আরও বলেন, সারাবিশ^ যখন আধুনিকতার দিকে যাচ্ছে, তখন সমাজের ভেতরে নানা ধরনের অস্থিরতা তৈরি হয়। বড় অস্থিরতা হচ্ছে সহজেই অপরাধে জড়ানো। কিন্তু এসব অপরাধ দমনের জন্য যেসব প্রতিষ্ঠান কাজ করে তাদের পক্ষে অপরাধ নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়ে। এছাড়া প্রযুক্তির অপব্যবহার করে নানা ধরনের অপরাধের ধারণা নিচ্ছে এবং নিজেরা সেটা করে দেখানোর রোমাঞ্চতা থেকে অপরাধে জড়াচ্ছে। এর সর্বশেষ পরিণতি হচ্ছে কিশোর গ্যাং এবং সামাজিক অপরাধ বৃদ্ধি হওয়া।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]