তালেবানের সঙ্গে শান্তিচুক্তি বাতিল করলেন ট্রাম্প

আমাদের নতুন সময় : 09/09/2019

Mandatory Credit: Photo by David Fisher/Shutterstock (10267705bb)
US President Donald Trump at No.10 Downing Street
US President Donald Trump state visit to London, UK – 04 Jun 2019

শাহনাজ বেগম : কাবুলে তালেবান হামলায় এক মার্কিন সেনাসহ ১২ জন নিহত হওয়ার পরপর কয়েকটি টুইটে এ তথ্য জানিয়েছেন ট্রাম্প। গতকাল রোববার ক্যাম্প ডেভিডে আফগানিস্তানের প্রেসিডেন্ট ও তালেবান নেতাদের সঙ্গে ট্রাম্পের বৈঠক করার কথা ছিলো। বিবিসি, দ্য গার্ডিয়ান
গত সোমবার মার্কিন শান্তি দূত জালমে খলিলজাদ তালেবানের সঙ্গে ‘নীতিগতভাবে’ একটি শান্তি চুক্তির ঘোষণা করেছিলেন। প্রস্তাবিত চুক্তি অনুযায়ি, ২০ সপ্তাহের মধ্যে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্র তাদের ৫,৪০০ মার্কিন সেনা প্রত্যাহার করবে। তবে সেটি ট্রাম্পের চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে। প্রস্তাবিত শান্তি চুক্তির আলোচনার অগ্রতিতে মার্কিন প্রতিরক্ষা বিভাগের ১৭ জনের একটি প্রতিনিধিদল শনিবার পাকিস্তান পৌঁছে। মার্কিন ও তালেবান আলোচকরা ১৮ বছরের দীর্ঘ যুদ্ধের অবসানের লক্ষ্যে ‘নীতিগতভাবে’ একটি চুক্তিতে রাজি হওয়ার পর এটি প্রথম পদক্ষেপ।
গত বৃহস্পতিবার কাবুলে একটি গাড়ি বোমা বিস্ফোরণে নিহত ১২ জনের মধ্যে একজন মার্কিন সেনা রয়েছে। ন্যাটোর নেতৃত্বাধীন মিশনে কর্মরত একজন রোমানিয়ান সেনাও মারা গেছেন। এই হামলায় শঙ্কা সৃষ্টি হয়েছে যে তালেবানের সঙ্গে মার্কিন আলোচনা চালিয়ে গেলেও আফগানিস্তানে প্রতিনিয়ত যে সহিংসতা এবং বেসামরিক নাগরিকদের ক্ষতি হচ্ছে তার কোন সুরহা হবে না।
২০০১ সালের মার্কিন আগ্রাসনের পর থেকে তালেবান গোষ্ঠী এখন যে কোনও সময়ের চেয়ে আফগানিস্তানের অনেক বেশি অঞ্চল নিয়ন্ত্রণ করছে এবং তারা আফগান সরকারের সাথে কথা বলতে রাজি হয়নি কারণ তাকে আমেরিকান পুতুল বলে উপহাস করে।
দীর্ঘ ১৮ বছরের যুদ্ধ অবসানের লক্ষ্যে উপসাগরীয় দেশ কাতারে মার্কিন ও তালেবান প্রতিনিধিদের মধ্যে ইতিমধ্যে নয় দফা শান্তি আলোচনা হয়েছে। আলোচনার মূল বিষয়বস্তু ছিলো মার্কিন সেনা প্রত্যাহারের বিনিময়ে তালেবান নিশ্চিত করবে যে আমেরিকা ও তার মিত্রদের আক্রমণ করার জন্য আফগানিস্তান আর কখনও জঙ্গি গোষ্ঠীগুলির ঘাঁটি হিসাবে ব্যবহৃত হবে না। সম্পাদনা : রাশিদুল, ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]