বাংলাদেশের সর্বোচ্চ একক রপ্তানি পণ্য টি শার্ট

আমাদের নতুন সময় : 09/09/2019

বিশ্বজিৎ দত্ত : বাংলাদেশের পোশাক রপ্তানিতে সর্বোচ্চ স্থান দখল করেছে টি শার্ট। বিজিএমএইর ২০১৮-১৯ সালের রপ্তানির হিসাব থেকে এ তথ্য জানা যায়। বিজিএমই্র হিসাবে এক বছরে টি শার্ট রপ্তানি হয়েছে মোট ৭ দশমিক ১ শতাংশ। এটি দেশের একক পণ্য হিসাবে রপ্তানির শীর্ষখাত।
দ্বিতীয় স্থানে রয়েছে ট্রাউজার। এই সময়ে ৬ দশমিক ৯৩ বিলিয়ন ডলারের ট্রাউজার রপ্তানি হয়েছে। পোশাক রপ্তানিতে তৃতীয় স্থানে রয়েছে সোয়েটার। সেখানে রপ্তানি হয়েছে ৪ দশমিক ২৫ বিলিয়ন ডলারের পণ্য। এক বছরে ২ দশমিক ৩১ বিলিয়ন ডলারের শার্ট রপ্তানি হয়েছে।
টি শার্ট রপ্তানি বৃদ্ধির বিষয়ে বিজিএমএইর সাবেক সভাপতি আনোয়ারুল আলম পারভেজ জানান, প্রথমতো চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য যুদ্ধের কারণে চীনের অনেক অর্ডার বাংলাদেশে আসছে। আবার আমাদের টি শার্টেও কিছু বৈচিত্র এসেছে। যেমন, হাতে তৈরী সুতায় টিশার্ট সেলাই করা হচ্ছে। এমব্রয়ডারির কাজ হচ্ছে। রঙিন সূতায় কিছু কাজ হচ্ছে। টিশার্টে বিভিন্ন ডিজাইন ছাপানো হচ্ছে। সবচেয়ে বড় বিষয় হলো ওয়াশিং করা কাপর।এসব কারণে টিশার্টের মূল্যও বেড়েছে। আগে যেসব টি শার্ট বিক্রি করে ১ ডলার পাওয়া যেত এখন তার মূল্য দেড় ডলার। উল্লেখ্য, ২০১৮-১৯ সালে প্রায় ২৩ বিলিয়ন ডলারের গার্মেন্ট পণ্য রপ্তানি হয়েছে।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]