ভেনিস চলচ্চিত্র উৎসবে গোল্ডেন লায়ন পুরস্কার জিতলো জোকার

আমাদের নতুন সময় : 09/09/2019


সাইফুর রহমান : খলচরিত্র নির্ভর ডার্কড্রামা ‘জোকার’ ভেনিস ফিল্ম ফেস্টিভালে সেরা চলচ্চিত্র পুরস্কার জিতেছে । ডিসি কমিক্সের সুপারহিরো ব্যাটম্যানের নেমেসিস হিসেবে অভিনয় করে ‘জোয়াকিন ফিনিক্স’ উৎসবের জুরিবোর্ডের কাছে গুরুত্ব পান। গল্পটি তাকে একাকীত্ব থেকে আত্মবিশ্বাসী ভিলেনে পরিণত করেছে। জমকালো আলোকসজ্জা এবং ডার্ক মিউজিকের মাধ্যমে জোকার সুপার হিরো নির্ভর সাদামাটা চলচ্চিত্র থেকে নিজেকে আলাদা করে সবার নজর কেড়েছে। ইয়ন
পরিচালক টোড ফিলিপস তার অনুভূতি ব্যক্ত করতে গিয়ে বলেন,আমার উপর আস্থা রাখার জন্য এবং ফিনিক্সের অসাধারণ প্রতিভার মূল্যায়ন করার জন্য আয়োজক এবং কলাকুশলীদের ধন্যবাদ জানাই। অভিনেতার উচ্ছসিত প্রশংসা করে পরিচালক বলেন, জোয়াকিন ফিনিক্স ছাড়া সিনেমা হয় না। আমি জানি সে সত্যিকার অর্থেই সাহসী এবং মুক্ত সিংহ। পুরস্কারের মওসুমের লঞ্চপ্যাড হিসেবে বিবেচিত ভেনিস উৎসবে আসার আগেই ছবিটি বেশ আলোচনার জন্ম দিয়েছে।
শনিবারের ওই উৎসবে রানার-আপ হয়েছে পোলানস্কির পরিচালিত ফ্রান্সের কুখ্যাত মিলিটারি সম্পর্কিত ড্রামা। আরো অবাক করা বিষয় হচ্ছে, পোলানস্কির এক কর্মকর্তাও একই সময়ে সিলভার লায়ন গ্রান্ড জুরি পুরস্কার জিতেছে। এদিকে, যৌন হয়রানির বিরুদ্ধে চলমান হ্যাশট্যাগ আন্দোলনের মধ্যে পোলানস্কির মত যৌন হয়রানির দায়ে অভিযুক্ত একজনকে মনোনীত করা এবং ২১জন পরিচালকের মধ্যে মাত্র ২জন নারী পরিচালক স্থান পাওয়ায় আয়োজক কর্তৃপক্ষকে সমালোচনার মুখোমুখি হতে হয়েছে। অবশ্য কর্তৃপক্ষ জানিয়েছে,এক্ষেত্রে তারা কেবল চলচ্চিত্র সংশ্লিষ্ট বিষয় নিয়েই ভেবেছেন। কারো ব্যক্তিগত বিষয় বিবেচনায় আনেন নি।
৮৬ বছর বয়সী এই প্রখ্যাত পরিচালক ১৯৭৭ সালে লস এঞ্জেলেসে ১৩ বছরের এক কিশোরীর সাথে অনৈতিকভাবে শারীরিক সম্পর্কে জড়িয়ে বিচারের মুখোমুখি হয়েছিলেন। পরবর্তীতে ১৯৮৮ সালে শাস্তির ভয়ে যুক্তরাষ্ট্র থেকে পালিয়ে ইউরোপে আশ্রয় নেন এবং এখনো সেখানেই অবস্থান করছেন।
গত বছর মোশন পিকচার আর্টস এন্ড সায়েন্স একাডেমি থেকে বহিস্কৃত এই পরিচালক ভেনিসে আসেন নি। তার স্ত্রী এমানুয়েল সেইগনার তার পক্ষ থেকে পুরস্কার গ্রহণ করেন। সম্পাদনা : আসিফুজ্জামান পৃথিল




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]