• প্রচ্ছদ » সাবলিড » লাখ টাকা খরচ করলেই বাংলাদেশি পাসপোর্ট মিলছে রোহিঙ্গাদের


লাখ টাকা খরচ করলেই বাংলাদেশি পাসপোর্ট মিলছে রোহিঙ্গাদের

আমাদের নতুন সময় : 09/09/2019


কেএম নাহিদ : গড়ে কেবল এক লাখ টাকা খরচ করলেই বাংলাদেশি পাসপোর্ট মিলছে রোহিঙ্গাদের। তাদের সহায়তা করছে বাংলাদেশেরই দালাল চক্র। এখন সফটওয়্যারের সঙ্গে ইন্টারভিউ মিলিয়ে রোহিঙ্গাদের শনাক্ত করার কাজ করছে ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর। ডয়েচে ভেলে
গত সপ্তাহে টেকনাফের হ্নীলা জাদিমুরা এলাকায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত রোহিঙ্গা নূর মোহাম্মদের বাংলাদেশের জাতীয় পরিচয়পত্র-এনআইডি ছিলো। বৃহস্পতিবার চট্টগ্রামে বাংলাদেশি পাসপোর্টধারী তিন রোহিঙ্গা যুবক আটক হওয়ার পর রোহিঙ্গাদের বাংলাদেশি পাসপোর্ট পাওয়ার নানা কাহিনী ও কৌশলের কথা জানা যাচ্ছে।
চট্টগ্রামের আকবর শাহ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোস্তাফিজুর রহমান জানান, রোহিঙ্গাদের ন্যাশনাল আইডি কার্ড এবং পাসপোর্ট দালালরা করে দিয়েছে। তিন দালালকে তিনটি পাসপোর্টের জন্য যথাক্রমে এক লাখ পাঁচ হাজার , ৯০ হাজার এবং ৬০ হাজার টাকা দিয়েছে। সারাদেশেই রোহিঙ্গাদের পাসপোর্ট করে দেয়ার জন্য এইরকম আরো অনেক দালাল রয়েছে আছে বলেও জানান তিনি।
চট্টগ্রাম বিভাগীয় পাসপোর্ট অফিসেও গত এক মাসে আরো চারজন রোহিঙ্গা বাংলাদেশি পাসপোর্ট করতে গিয়ে ধরা পড়েছে। বিভাগীয় পাসপোর্ট অফিসের পরিচালক আবু সাঈদ জানান, আমরা মূলত ইন্টারভিউ করে ওই চারজনকে শনাক্ত করে পুলিশে দিয়েছি। কিছু কৌশগত প্রশ্ন করলেই তারা ধরা পড়ে যায়। আবার ভাষার কারণেও ধরা পড়ে। যেমন বাংলাদেশি নাগরিক হলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে সে বলতে পারবে। তবে দালালরা আমাদের কৌশল জেনে যায়। তাই আমাদেরও কৌশল পরিবর্তন করতে হয়। কিন্তু এনআইডি বা জন্ম নিবন্ধনের কাগজ তারা কিভাবে যোগাড় করে এটাই প্রশ্ন।
ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মো. সোহায়েল হোসেন খান বলেন, আমরাই তো রোহিঙ্গাদের শনাক্ত করছি। এ পর্যন্ত পাসপোর্টের আবেদন করতে আসা কয়েকশ রোহিঙ্গাকে শনাক্ত করে পুলিশে দিয়েছি। তবে তারা আবেদনের আগে এনআইডি, জন্ম নিবন্ধন কিভাবে পায় তা তো আমরা বলতে পারব না। তারাতো পুলিশ ভেরিফিকেশন রিপোর্টও পায়।
তিনি বলেন, আমরা আমাদের সব পাসপোর্ট অফিসকে সতর্ক করেছি। এখন আমরা সফটওয়ার ব্যবহার করছি ভুয়া আবেদন ধরার জন্য। আর ইন্টারভিউয়ের মাধ্যমেও শনাক্ত করছি। বিশেষ করে আমাদের কাছে দেয়া ফিঙ্গার প্রিন্ট, রোহিঙ্গাদের ফিঙ্গার প্রিন্ট এবং এনআইডির ফিঙ্গার প্রিন্ট মিলিয়ে দেখছি। সম্পাদনায়: কায়কোবাদ মিলন, রাশিদ, ইকবাল




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]