• প্রচ্ছদ » » সাহিত্যিকেরা তার কালের, তার জীবনের বেদনা লেখেন পরে তাত্ত্বিকেরা তার নাম দেন, তার প্রকারভেদ তৈরি করেন


সাহিত্যিকেরা তার কালের, তার জীবনের বেদনা লেখেন পরে তাত্ত্বিকেরা তার নাম দেন, তার প্রকারভেদ তৈরি করেন

আমাদের নতুন সময় : 09/09/2019

আনিসুল হক

গোলাম মুরশিদ একটা প্রবন্ধ লিখেছিলেন, বাঙালির আদিখ্যেতা। আমরা সব কিছুতেই একটু বাড়াবাড়ি করি বটে। আমাদের যেকোনো আসন্ন জনসভা হলো ঐতিহাসিক জনসভা। আমাদের সব কিছুই পৃথিবীর সবচেয়ে বড় কিংবা সবচেয়ে নামি। আমাদের কমলাপুর রেলস্টেশন এশিয়ার বৃহত্তম রেলস্টেশন ইত্যাদি। তো ধরা যাক আমি নিউইয়র্ক গেলাম, সেখানে আমার দুই বন্ধু মিলে একটা স্কুলের ক্লাসরুম ভাড়া করে একটা কবিতা পাঠের আসর বসালেন। আরও চার-পাঁচজন সেখানে এলেন। বাচ্চারা বাইরে দৌড়াদৌড়ি করছে। আমরা কবিতা নিয়ে কী কথা বলবো? কোনো সমঝদার শ্রোতাও তো নেই। তো ফিরে এসে আমি ঢাকায় নিউজ করলাম, আনিসুল হকের কবিতায় নিউইয়র্ক জয়।
আমরা কথায় কথায় বলি, বিশ্বকবিতা সাম্প্রতিক ঝোঁক। বিশ্বসংগীতের এখনকার প্রবণতা। কিন্তু বিশ্ব কেবল আমেরিকা নয়, ইংল্যান্ড নয়। দুশরও বেশি দেশ, তাতে কতোশত ভাষা, কতো কবি, কতো কবিতা আর সাহিত্য? সাহিত্যের কতো ভাগ-উপবিভাগ। এক লাখ পৃষ্ঠা পড়লেও কেউ বিশ্বসাহিত্যের তলা খুঁজে পাবে না। কবিতাই তো কতো রকম। প্রথম আলোর অন্য আলোয় একটা ফিলিস্তিনি অ্যাওয়ার্ড উইনিং লেখকের গল্প ছাপা হয়েছে। মশিউল আলম অনুবাদ করেছেন। ঝকঝকে গল্প। প্রেম আছে, রাজনীতি আছে, সীমান্ত আছে, ইসরাইলি সৈনিকদের অত্যাচার আছে, রাষ্ট্রহীন মানুষের বেদনা আছে। কিন্তু যা আছে তা ছোটগল্পের একেবারে মৌল শর্তগুলো মেনে লেখা। মানে যেভাবে রবীন্দ্রনাথ লিখতেন, মানিক লিখতেন, বিভূতি লিখতেন ও হেনরি লিখতেন, মোপাসা লিখতেন, তলস্তয় লিখতেন, তেমনিভাবে লেখা। মানে গল্পে গল্প আছে। চরিত্র আছে। সংলাপ আছে। ঘটনা আছে।
সাহিত্য কোনো মতবাদ বা দশকের কোটা বা প্রবণতা ধরে দশকে দশকে পরিবর্তিত করে লেখা হয় না, সাহিত্যিকেরা তার কালের তার জীবনের বেদনা লেখেন, পরে তাত্ত্বিকেরা তার নাম দেয়, তার প্রকারভেদ তৈরি করে। গাব্রিয়েল গার্সিয়া মার্কেস কিংবা রবীন্দ্রনাথ দুজনই থিয়োরিটিশিয়ানদের অপছন্দ করতেন। মার্কেস বলেন, আমি থিয়োরি দিয়ে কথা বলতে পারি না। আমি অ্যানেকডট দিয়ে কথা বলি। থিয়োরিটিশিয়ানরা গোল ছাঁচে চারকোণা স্ক্রু ঢোকানোর চেষ্টা করে। যাক যেটা বলছিলাম, সিডনিতে একটা চার্চের হলভাড়া করে তিনশজনের সামনে আধুনিক গান করলেই আমরা হেডলাইন করি, অমুক চৌধুরীর অস্ট্রেলিয়া জয়। অস্ট্রেলিয়া জয় করা কি চাট্টিখানি কথা। ফেসবুক থেকে




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]