• প্রচ্ছদ » আমাদের বিশ্ব » সৌদি বাদশাহ সালমান নিজ পুত্র আব্দুল আজিজকে জ্বালানিমন্ত্রী হিসেবে নিয়োগ দিলেন


সৌদি বাদশাহ সালমান নিজ পুত্র আব্দুল আজিজকে জ্বালানিমন্ত্রী হিসেবে নিয়োগ দিলেন

আমাদের নতুন সময় : 09/09/2019


লিহান লিমা : এক রাজকীয় আদেশে এ নিয়োগ দিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। এই প্রথম সৌদিআরবের অন্যতম গুরুত্বপূর্ণ এই মন্ত্রণালয়ে কোন রাজপুত্র নিয়োগ পেলেন। তিনি এমন এক সময় এই দায়িত্ব পেয়েছেন যখন সরকারী ব্যয়ের জন্য তেলখাতের ওপর নির্ভরশীলতা বাড়ছে আবার তেলের দাম কমছে। রোববার সৌদি ব্রেন্ট ক্রুডের দাম র‌্যারেল প্রতি ৮০-৮৫ ডলার থেকে কমে ৬০ ডলারে নেমে আসে। আরব নিউজ, দ্য গার্ডিয়ান।
প্রিন্স আবদুল আজিজ বিন সালমান ২০১৬ সাল থেকে দায়িত্ব পালন করা বর্তমান জ্বালানি মন্ত্রী খালিদের স্থলাভিষিক্ত হবেন। খালিদের সঙ্গে সম্প্রতি রাষ্ট্রায়াত্ত তেল কোম্পানি আরামকোর শেয়ার বিক্রিসহ বিভিন্ন বিষয় নিয়ে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দ্বন্দ্ব চলছিলো। কয়েকদিন আগেই তাকে কোম্পানিটির সিই্ও পদ থেকে সরানো হয়। নতুন তেলমন্ত্রী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের জেষ্ঠ্য সৎ ভাই। আবদুল আজিজের সঙ্গেও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের তেমন একটা ঘনিষ্ঠতা নেই।
প্রিন্স আবদুল আজিজের জ্বালানি খাতে দীর্ঘ অভিজ্ঞতা রয়েছে। ১৯৮৫ সালে মাত্র ২০ বছর বয়সে তিনি তৎকালীন জ্বালানি মন্ত্রীর উপদেষ্টা হিসেবে যোগ দেন। ১৯৯৫ সালে যোগ দেন উপ-তেলমন্ত্রী হিসেবে, প্রায় এক দশক ধরে এই পদে থাকার পর ২০১৭ সালে তিনি সহকারী তেলমন্ত্রী হিসেবে কাজ করেন। ওই বছরই জ্বালানি প্রতিমন্ত্রী হিসেবে নিয়োগ পান। আবদুল আজিজ পেট্রোলিয়াম ও মিনারেল নিয়ে কিং ফাহাদ বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রী অর্জন করেছেন। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]