• প্রচ্ছদ » সর্বশেষ » আলোচিত সেই রোহিঙ্গা তরুণী বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার, শরণার্থী আইনে কারো লেখাপড়ার সুযোগ নেই


আলোচিত সেই রোহিঙ্গা তরুণী বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার, শরণার্থী আইনে কারো লেখাপড়ার সুযোগ নেই

আমাদের নতুন সময় : 10/09/2019


তাসকিনা ইয়াসমিন : আলোচিত রোহিঙ্গা তরুণী রাহিমা আক্তার ওরফে রাহি খুশিকে কক্সবাজার ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (সিবিআইইউ) থেকে বহিষ্কার করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আবুল কাশেম এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, খুশির পরিচয় প্রকাশ হওয়ার পর তাকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে। তার সনদসহ অন্যান্য সব তথ্যাদি যাচাই করতে তদন্ত কমিটি গঠন করা হয়েছে। আগামী সাত দিনের মধ্যে কমিটি রিপোর্ট দেবে। খুশি যে বাংলাদেশি নয়, সেটি সরকার প্রমাণ করে সিদ্ধান্ত দেবে। আমরা সে অনুযায়ী ব্যবস্থা নেব।
সম্প্রতি জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে রোহিঙ্গা তরুণী রাহি খুশিকে নিয়ে একটি ভিডিও প্রতিবেদন প্রচার করে। এরপরই তার বিষয়টি আলোচনায় আসে। খুশি কক্সবাজার বায়তুশ শরফ জব্বারিয়া একাডেমি থেকে এসএসসি ও কক্সবাজার সরকারি মহিলা কলেজ থেকে এইচএসসি পাস করেন।
তবে, শরণার্থী আইনে কোন শরণার্থীর পড়াশোনার সুযোগ নেই উল্লেখ কূটনীতিবিদ ওয়ালিউর রহমান বলেন, কোন দেশে অবস্থানকালে কোন শরণার্থী সেই দেশের কোন স্কুল-কলেজে পড়ার সুযোগ পায়না। আইনে তাদের শরনার্থী শিবিরের মধ্যেই থাকতে বলা হয়েছে। মানবিক দিক চিন্তা করলে যে কেউই পড়াশোনার অধিকার রাখে, কিন্তু বাস্তবতা ভিন্ন। বাংলাদেশে এখন যে শরনার্থীরা আছে তারা অনেককে অবৈধভাবে অর্থ দিয়ে নিজের পাসপোর্ট বানাচ্ছে। এটা সম্পূর্ণ বেআইনী, সরকার বিষয়টি জানতে পারলে অবশ্যই দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে। খুশীর ব্যাপারে সরকারের আন্তরিক হওয়ার সুযোগ এই কারণে কম যে, একজনকে যদি পড়ার সুযোগ দেয় তাহলে অন্যরা কি দোষ করল! তাই সরকার চাইলেও কোন রোহিঙ্গাকে পড়ার সুযোগ দিতে পারেনা। সম্পাদনা : কাজী নুসরাত




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]