• প্রচ্ছদ » শেষ পাতা » তৈরি পোশাক খাতের প্রভাবে কমেছে রপ্তানি আয় আগস্টে মোট রপ্তানিতে এসেছে ২৮৪ কোটি ৪৩ লাখ ডলার


তৈরি পোশাক খাতের প্রভাবে কমেছে রপ্তানি আয় আগস্টে মোট রপ্তানিতে এসেছে ২৮৪ কোটি ৪৩ লাখ ডলার

আমাদের নতুন সময় : 10/09/2019

মেরাজ মেভিজ : আগস্টে রপ্তানি লক্ষ্যমাত্রার চেয়ে আয় কম হয়েছে ২৬ দশমিক ২৭ শতাংশ। রপ্তানি উন্নয়ন ব্যুরো’র (ইপিবি) হিসাবে যা দাঁড়িয়েছে ২৮৪ কোটি ৪৩ লাখ ডলারে। এই আয় গতবছরের একই সময়ের চেয়ে ১১ শতাংশ (৩২১ কোটি ৩৫ লাখ ডলার) কম।
তথ্য বিশ্লেষণে দেখা যায়, রপ্তানি কমে যাওয়ার প্রধান কারণ পোশাক রপ্তানিতে প্রবৃদ্ধি কমে যাওয়া। জুলাই-আগস্টে মোট রপ্তানি আয়ের ৮৪ দশমিক ৯১ শতাংশই এসেছিলো তৈরি পোশাক খাত থেকে। ৬৭৩ কোটি ২২ লাখ ডলার রপ্তানি আয়ের মধ্যে ৫৭১ কোটি ৬৫ লাখ ডলারের যোগান দিয়েছে তৈরি পোশাক খাত। তবে এ খাতে গত বছরের একই সময়ের চেয়ে আয় কমেছিলো দশমিক ৩৩ শতাংশ।
যদিও চলতি বছরের জুলাই মাসে এ খাতে প্রবৃদ্ধি হয়েছিলো সাড়ে ৮ দশমিক ৫৫ শতাংশ। ইপিবি’র হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে।
পর্যালোচনায় আরও দেখা যায়, ২০১৯-২০ অর্থবছরের প্রথম দুই মাসে (জুলাই-অগাস্ট) পণ্য রপ্তানি করে বাংলাদেশ আয় করেছে ৬৭৩ কোটি ২২ লাখ ডলার। এই অংক গত বছরের একই সময়ের চেয়ে শূন্য দশমিক ৯২ শতাংশ কম। যদিও এবার জুলাই-আগস্টের রপ্তানি লক্ষ্যমাত্রা ছিলো ৬৭৯ কোটি ৫০ লাখ ডলার। গত বছর জুলাই-আগস্টে ৬৭৯ কোটি ৫০ লাখ ডলারের পণ্য রপ্তানি করেছিলো বাংলাদেশ।
বলাবাহুল্য, এরপরও জুলাই-আগস্টে মোট রপ্তানি আয়ের ৮৪ দশমিক ৯১ শতাংশই এসেছে তৈরি পোশাক খাত থেকে। ৬৭৩ কোটি ২২ লাখ ডলার রপ্তানি আয়ের ৫৭১ কোটি ৬৫ লাখ ডলারই অর্জিত হয়েছে তৈরি পোশাক খাত থেকে।
এদিকে শুধু তৈরি পোশাক খাতই নয় আগস্টে রপ্তানি আয় কমেছে পাট ও পাটজাত পণ্য, হিমায়িত মাছ ও চা রপ্তানিতেও। হিমায়িত মাছ রপ্তানি খাতে আয় কমেছে ৫ শতাংশ। আর চা রপ্তানি কমেছে ১৮ দশমিক ১৮ শতাংশ। আর পাট ও পাটজাত পণ্য রপ্তানি কমেছে শূন্য দশমিক ৪৩ শতাংশ।
অন্যদিকে বেড়েছে চামড়া এবং চামড়াজাত পণ্য রপ্তানি। জুলাইয়ের চেয়ে যা বেড়েছে ১ দশমিক ৩২ শতাংশ। স্পেশালাইজড টেক্সটাইল রপ্তানি বেড়েছে ৫ শতাংশ। ওষুধ রপ্তানি বেড়েছে ২২ দশমিক ১১ শতাংশ। তামাক রপ্তানিতে প্রবৃদ্ধি হয়েছে ২৭ দশমিক ৪৩ শতাংশ এবং হ্যান্ডিক্র্যাফট রপ্তানি বেড়েছে ১২ শতাংশ। সম্পাদনা : রেজাউল আহসান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান
বার্তা ও বাণিজ্য বিভাগ ঃ ১৯/৩ বীর উত্তম কাজী নুরুজ্জামান সড়ক , পশ্চিম পান্থপথ, ঢাকা থেকে প্রকাশিত
ছাপাখানা ঃ কাগজ প্রেস ২২/এ কুনিপাড়া তেজগাঁও শিল্প এলাকা ,ঢাকা -১২০৮
ই- মেইল : [email protected]