• প্রচ্ছদ » সর্বশেষ » পররাষ্ট্রসচিব হচ্ছেন মাসুদ বিন মোমেন জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি হচ্ছেন রাবাব ফাতিমা


পররাষ্ট্রসচিব হচ্ছেন মাসুদ বিন মোমেন জাতিসংঘের স্থায়ী প্রতিনিধি হচ্ছেন রাবাব ফাতিমা

আমাদের নতুন সময় : 10/09/2019


তাসকিনা ইয়াসমিন : তবে, বর্তমান পররাষ্ট্রসচিব শহীদুল হকের মেয়াদ শেষ হবে এই বছরের ডিসেম্বরে। পররাষ্ট্রমন্ত্রণালয়ের সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র জানায়, চলতি মাসে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশন শেষ হওয়ার পর মাসুদ বিন মোমেনের নিয়োগ চূড়ান্ত হওয়ার কথা রয়েছে। মাসুদ বিন মোমেন পররাষ্ট্র ক্যাডারের ১৯৮৫ ব্যাচের কর্মকর্তা। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবে নিয়োগ পাওয়ার আগে তিনি জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এরই মধ্যে মাসুদ বিন মোমেনকে পররাষ্ট্র সচিব নিয়োগ দেয়ার বিষয়ে তার মতামত দিয়েছেন। এ মাসেই জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগদানের লক্ষ্যে প্রধানমন্ত্রী নিউইয়র্ক যাচ্ছেন। প্রধানমন্ত্রীর এ সফর শেষ হওয়ার পর মাসুদ বিন মোমেনের পররাষ্ট্র সচিব পদে নিয়োগের বিষয়টি আরও স্পষ্ট হবে। মাসুদ বিন মোমেন জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত থাকাকালে দু’দেশের সম্পর্ক জোরদার হয়েছে। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি হিসেবেও রোহিঙ্গা ইস্যু সামাল দিতে বেশ দক্ষতার পরিচয় দিয়েছেন তিনি। তিনি পররাষ্ট্রসচিব হলে মিয়ানমারের সঙ্গে রোহিঙ্গা সমস্যা সমাধানে গতি আসবে বলেই ধারণা করছেন বিশ্লেষকেরা।
এর আগে মাসুদ বিন মোমেন জাপানের রাষ্ট্রদূতের পদ ছেড়ে জাতিসংঘের স্থায়ী দূত হলে সেই পদে যোগদান করেন রাবাব ফাতিমা। তখন তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (পূর্ব এশিয়া ও প্রশান্ত) পদে দায়িত্বে ছিলেন। স্বভাবতই বন্ধুমহলে প্রশ্ন উঠেছে তাহলে কি তিনি পরবর্তী পররাষ্ট্রসচিব হওয়ার সুযোগ পাবেন? এটি হলে তিনিই হবেন দেশের প্রথম নারী পররাষ্ট্রসচিব।
বিসিএস (পররাষ্ট্র ক্যাডার) ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা রাবাব ফাতিমা এর আগে নিউইয়র্কে ও জেনেভায় বাংলাদেশের স্থায়ী মিশন, বেইজিংয়ে বাংলাদেশ দূতাবাস এবং কলকাতায় বাংলাদেশ উপ-হাই কমিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। তিনি ২০০৬ থেকে ২০১৫ সাল পর্যন্ত লন্ডনে কমনওয়েলথ সচিবালয় ও আন্তর্জাতিক অভিবাসন সংস্থায় (আইওএম) কাজ করেছেন। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]